দরিদ্র দেশগুলোতে ২০০ কোটি ডোজ করোনার টিকা পাঠাবে ইউনিসেফ

7
Social Share

কলকাতা: ২০২১ সালের মধ্যে দরিদ্র দেশগুলোতে ২০০ কোটি করোনার টিকা পাঠাবে ইউনিসেফ। সোমবার এক বিবৃতিতে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এই ঘোষণা দিয়েছে। তাঁরা বলেছে, বিশ্বের সব দেশ যাতে টিকা পায় সেই লক্ষ্যে ২০২১ সালের মধ্যে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোতে ২০০ কোটি করোনার টিকার ডোজ পৌঁছে দেবে ইউনিসেফ।

সঠিক সময়ে টিকা পৌঁছে দিতে সাড়ে ৩০০ এয়ারলাইন্স ও জাহাজ কোম্পানি প্রস্তুত করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মহামারী আসার পূর্বেও টিকা নিয়ে অসমতা আমরা দেখেছি। প্রায় ২ কোটি শিশুর অকালমৃত্যু, ব্যধি, শারীরিক অক্ষমতা প্রতিরোধে কার্যকরী টিকা পায় নি।

এ সপ্তাহে সৌদি আরবে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনেও বিশ্বনেতারা ধনী-গরিব নির্বিশেষে সব দেশের নাগরিকের জন্য করোনার টিকা, ঔষধ ও টেস্টিং কীট সরবরাহের ন্যায্যতার কথা বলেছেন।

ইউনিসেফ জানিয়েছে, এর মধ্যে ১০০ কোটি টিকার ডোজ কোভ্যাক্স উদ্যোগের আওতায় বুরুন্ডি, আফগানিস্তান ও ইয়েমেনের মতো দেশগুলোতে সরবরাহ করা হবে। সংস্থাটির সরবরাহ বিভাগের প্রধান এটলাভা কাদিলি বলেন, বিশ্বজুড়ে টিকা, সিরিঞ্জ ও ফ্রন্টলাইনের কর্মীদের জন্য পিপিই সরবরাহ করতে আমরা প্রস্তুত। এই ঐতিহাসিক পদক্ষেপ সফল করতে আমাদের পর্যাপ্ত যোগাযোগ সক্ষমতা নিশ্চিত করতে হবে।

ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশ আগাম টিকার বুকিং দিয়ে রেখেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানি ডিসেম্বর থেকে নাগরিকদের টিকা দেওয়ার কথা জানিয়েছে। স্পেন বলেছে, তাঁরা জানুয়ারি থেকে টিকা দেয়া শুরু করবে। চিন ও রাশিয়া ইতোমধ্যেই টিকার জরুরি অনুমোদন দিয়েছে।