দক্ষিণ চিন সাগর নিয়ে চিনকে কড়া হুঁশিয়ারি দিল ভারত

Social Share

নয়াদিল্লি: এবার দক্ষিণ চিন সাগর ইস্যুতে চিনকে কড়া বার্তা দিল ভারত। বৃহস্পতিবার চিনের নাম না করে নয়াদিল্লি সাফ জানিয়েছে, দক্ষিণ চিন সাগর কারও একার সম্পত্তি নয়। উল্লেখ্য, এর আগে চিন হংকংয়ের ওপর বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন কার্যকর করায় সবর হয় ভারত। এবার দক্ষিণ চিন সাগর ইস্যুতে মন্তব্য করে বেজিংয়ের উপর চাপ বাড়ালো ভারত।

এদিন দক্ষিণ চিন সাগর নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, দক্ষিণ চিন সাগরে বৈশ্বিক কর্তৃত্ব আছে। ওই অঞ্চলে শান্তি ও সুরক্ষা বজায় থাকুক এটাই চায় ভারত।

বিশ্লেষকরা মনে করছেন, দক্ষিণ চিন সাগরে চিনের আগ্রাসন মেনে নেবে না ভারত, সেই বার্তাই চিনকে দিয়েছে নয়াদিল্লি। লাদাখে চিনের সঙ্গে ঝামেলা পুরোপুরি না মিটলেও ভারতও যে পালটা কূটনৈতিক ফ্রন্টে আগ্রাসী হয়ে উঠবে সেই বার্তাও দেয়া হয়েছে চিনকে।

এদিকে, লাদাখে সেনা প্রত্যাহার নিয়ে এদিন অনুরাগ শ্রীবাস্তব জানান, ভারত ও চিনের মধ্যে আলোচনা ফলপ্রসূ হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে দু’দেশই সম্মত হয়েছে।

উল্লেখ্য, চিনের দাবি পুরো দক্ষিণ চিন সাগর তাদের একার। যা নিয়ে সিঙ্গাপুর, মালয়েশিয়া, ফিলিপাইন, জাপান এবং ইন্দোনেশিয়ার সঙ্গে বিবাদে জড়িয়েছে অতি আগ্রাসী চিন। এই পরিস্থিতিতে ভারতের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।