ত্বকের ক্ষত সারাতে ৩ খাবার

18
Social Share

একটি স্বাস্থ্যবান ত্বক কে না চায়। কারণ ত্বক স্বাস্থ্যবান হলেই দেখতে সুন্দর লাগে। আর একজন নারীর কাছে যা বরাবরই তালিকায় প্রথম থাকে। অনেক সময় যথেষ্ট যত্ন করার পরও ত্বকে ব্রণ, একজিমা, মেছতা, চামড়া ঝুলে যাওয়া সহ আরও নানা কিছু হয়ে থাকে।

এ সকল সমস্যা মূলত সূর্যের আলোর কারণে অথবা প্রয়োজনীয় ভিটামিনের অভাব হলে দেখা যায়। আর একবার ত্বকে ক্ষত হয়ে গেলে ঔষধে খুব একটা উন্নতি হয় না। তাই সময় থাকতেই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হয়। কিন্তু তিনটি খাবার রয়েছে যা ত্বকে সৃষ্ট এসব ক্ষতগুলোকে খুব দ্রুতই সারিয়ে তুলে আপনাকে চমকিয়ে দিতে পারে।

ছবি: সংগৃহীত

বাদাম

ত্বককে সুস্থ রাখতে শরীরের প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর তেলের প্রয়োজন হয়। ত্বকের নিচে থাকা গ্রন্থি যে তেল উৎপাদন করে তা শরীরের জন্য যথেষ্ট নয়। তাই প্রতিদিনের খাবারের তালিকায় এমন খাবার খেতে হবে যাতে প্রাকৃতিক ভাবেই তেল রয়েছে। বাদামে যে তেল পাওয়া যায় তা ত্বকের শুষ্কতাকে সারিয়ে নিরাপত্তার আবরণ তৈরি করে। বাদামে রয়েছে ওমেগা-৬; যা ত্বকের জন্য খুব জরুরি। বাদামে থাকা ভিটামিন-ই ত্বকের জন্য অত্যন্ত কার্যকর। পাশাপাশি বাদামে বিভিন্ন রাসায়নিক পদার্থ রয়েছে এবং প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা ত্বককে করে তোলে আরও মসৃণ ও উজ্জ্বল।

চা এবং কফি

অনেকের কাছে চা এবং কফি শুধুই ক্লান্তি, মাথা ব্যথা কাটানোর একটা পথ। কিন্তু ত্বকের জন্য চা, কফি ভূমিকা রাখতে পারে তা হয়তো অনেকের অজানা। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত গ্রিন টি, কফি পান করেন তাদের মাঝে স্কিন ক্যান্সারের প্রবণতা তুলনামূলক কম। গ্রিন টি সূর্যের আলোর কারণে ত্বকে সৃষ্ট ক্ষত দূর করে। কফি এবং চা দুটোতেই প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস এবং ক্যাফেইন রয়েছে; যা ত্বকের উপরের চামড়া ঝুলে যাওয়া রোধ করে।

ভিটামিন সি

প্রাকৃতিক ভাবে প্রচুর ভিটামিন-সি পাওয়া যায় যেমন লেবু, স্ট্রবেরি, কমলা খেতে হবে। ত্বকের জন্য ভিটামিন-সির কোনো বিকল্প নেই। আমাদের ত্বকের সঠিক ভিত্তির জন্য কোলাজেন হলো প্রধান প্রোটিন যা ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করে। প্রতিদিন অন্তত একটি ফল অথবা সবজি যাতে ভিটামিন-সি রয়েছে খেতে হবে।