তৈলাক্ত ত্বকের যত্নে কলার মাস্ক

58
Social Share

সকলের ত্বকেই তেল থাকে। তারপরেও অনেকের ত্বক হয় রুক্ষ, কারো হয় সংবেদনশীল, আবার কারো অনেক বেশি তৈলাক্ত। অতিরিক্ত তেলের এ সমস্যা অনেক সময় বয়সের কারনে হয়ে থাকে। আবার কিছু কিছু ক্ষেত্রে জেনেটিক বিষয়টিও দায়ী। ত্বকের গ্রন্থির নিচে সকলেরই তেল থাকে কিন্তু সেটা অনেক সময় ত্বকের উপরের ডেড সেলসের কারনে ত্বকেই থেকে যায়। আর এমন ত্বকে কোনো কিছুই ব্যাবহার করা যায়না।

ত্বক থেকে তেল সরানোর জন্য বাজারে অনেক রকমের নামিদামি প্রসাধনী পাওয়া গেলেও তাদের কার্যকারিতা এখনও প্রশ্নবিদ্ধ। তবে ঘরেই বসে তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়া সম্ভব। এর জন্য প্রয়োজন পরবে না বাইরের কোনো নামিদামি প্রসাধনীর।

তৈলাক্ত ত্বকের জন্য ফেস মাস্ক অনেক বেশি উপযোগী। তাৎক্ষনিক ভাবে ত্বক থেকে খুব সহজেই তেল কে সরিয়ে ফেলে। এমন মাস্ক ঘরেই তৈরি করা সম্ভব, এবং বানানো খুব একটা কঠিন নয়। এমনই একটা মাস্ক হলো কলা, অলিভ অয়েল, এবং লেবুর রস দিয়ে তৈরিকৃত।

তৈলাক্ত ত্বকের যত্নে কলার মাস্ক

মাস্কটি বানাতে একটি ভালো করে পাকা কলার অর্ধেক নিতে হবে। কলাটি ভালো করে পেস্ট করে নিতে হবে। তাতে দুই চা চামচ লেবুর রস এবং কয়েক ফোঁটা অলিভ অয়েল দিতে হবে। ভালভাবে মাখিয়ে নিতে হবে। মাস্কটিকে সম্পূর্ণ মুখে লাগিয়ে রাখতে হবে কমপক্ষে ১৫ মিনিটের জন্য। তারপরে কুসুম গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে।

ভালো ফলাফলের জন্য এ মাস্কটি সপ্তাহে অন্তত তিনদিন ব্যাবহার করতে হবে।

কলা ত্বককে এক্সফলিয়েট করে। যার ফলে ত্বকের ডেড সেলস গুলো পুরোপুরি উঠে আসে। পক্ষান্তরে, লেবু প্রসিদ্ধ তার অম্লত্তের অন্য; যা অতিরিক্ত তেল কে শুষে নেয়। আবার, কয়েক ফোঁটা অলিভ অয়েল এই দুটো উপাদানের সাথে মেশালে ত্বকের দাগ দূরের পাশাপাশি ত্বককে করে মসৃণ, সতেজ, ও প্রানবন্ত।