তুষারপাতে বিপর্যস্ত ভারতের দুই প্রদেশ

Social Share

প্রবল তুষারপাতে বিপর্যস্ত ভারতের হিমাচল ও উত্তর প্রদেশের জনজীবন। তাপমাত্রা নিচের দিকে নামতে থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন পর্যটক ও বাসিন্দারা।

এদিকে, জম্মু-কাশ্মীরের পরিস্থিতি সবেচেয়ে নাজুক। তুষারপাতের সঙ্গে গুঁড়িগুঁড়ি বৃষ্টির কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। বৈরি আবহাওয়ায় বাতিল করা হয়েছে বেশ কয়েকটি ফ্লাইট।

ভারতের জম্মু-কাশ্মীরে মৌসুমের শুরুতেই জেকে বসেছে শীত। গেল কয়েকদিন ধরে তাপমাত্রা নিচের দিকে নামছেই। ভারী তুষারপাতে পথ-ঘাট ঢেকে গাড়ি চলাচল ব্যাহত হচ্ছে । গুঁড়িগুঁড়ি বৃষ্টি বাড়িয়েছে ভোগান্তি।

ভোগান্তির শিকার হওয়া ব্যক্তিরা বলছেন, এ বছর আগে ভাগেই তুষারপাত শুরু হয়েছে। চলাফেরায় খুবই কষ্ট হচ্ছে। বিশেষ করে শিশুরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। সরকারকে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত।

শ্রীনগরে বৈরী আবহাওয়ায় দুর্ঘটনা রোধে বাতিল করা হয়েছে বেশ কয়েকটি ফ্লাইট। কিছু জায়গায় পরিস্থিতি অবনতি হওয়ায় বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান।

খারাপ আবহাওয়ায় রোগীদের চাপ বেড়েছে হাসপাতালে। এতে হিমিশিম খাচ্ছেন চিকিৎসকরা।

এদিকে, উত্তর প্রদেশে, হিমাচল ও উত্তরাখণ্ডের বেশ কিছু জায়গায়ও একই পরিস্থিতি রয়েছে। হিমাচলের কুফরিতে ভারী তুষারপাতে দেড় শতাধিক শিক্ষার্থী আটকা পড়ে। খবর পেয়ে তাদের উদ্ধার করে সংশ্লিষ্টরা।

ভারতের হিমাচল প্রদেশ তাপমাত্রা চার থেকে মাইনসান চার ডিগ্রি নেমে যেতে পারে বলে আবহাওয়া পূর্বাভাস রয়েছে। জম্মু-কাশ্মীরেও তাপমাত্রাও একই রকম। কিছু কিছু জায়গায় তুষার ঝড়েরও আশঙ্কা রয়েছে। এ অবস্থায় জনজীবনে ভোগান্তি আরও বাড়বে।