তুর্কি ও সিরীয় সেনাদের মধ্যে তুমুল যুদ্ধ, নিহত ১১

সীমান্ত সিরীয় সেনাদের সঙ্গে তুর্কি সেনাদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। ২৯ অক্টোবর, মঙ্গলবার দুই দেশের সেনাবাহিনীর মধ্যে ব্যাপক বন্দুক যুদ্ধ হয় বলে খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপি।

এদিকে চলতি  মাসের গোড়ার দিকে সোচিতে আঙ্কারা ও সিরিয়া সরকার সমর্থক মস্কোর মধ্যে স্বাক্ষর করা চুক্তি অনুযায়ী তুর্কি ও সিরীয় সীমান্ত থেকে কুর্দি বাহিনীকে প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

তিনি রাশিয়ার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘যেসব এলাকা থেকে সশস্ত্র বাহিনীকে সরিয়ে নেয়া হচ্ছে সেসব এলাকায় যথাসময়ের আগেই একটি নিরাপত্তা করিডোর গঠনের কাজ শেষ করতে হবে।’

গত  ৯ অক্টোবর থেকে তুর্কি সেনাবাহিনী সিরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে কুর্দি বিরোধী অভিযান শুরু করে। পরে কুর্দিদের সরে যাওয়ার শর্তে অভিযান বন্ধ করা হয়। কিন্তু কুর্দিদের সঙ্গে সংঘর্ষ আর না ঘটলেও মঙ্গলবার সিরীয় সেনাদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

মানবাধিকার বিষয়ক একটি সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, ‘সিরীয় ও তুরস্কের সৈন্যদের মধ্যে এই প্রথমবারের মতো ব্যাপক যুদ্ধ ছড়িয়ে পড়ে। তারা আরো জানায়, এতে গুরুত্বপূর্ণ সীমান্তবর্তী শহর রাস আল-আইনের কাছে সিরিয়ার ছয় সৈন্য নিহত হয়েছে। আসাদিয়া গ্রামের কিনারায় যুদ্ধে তুরস্কের কামান হামলায় সরকারি বাহিনীর পাঁচ সদস্য নিহত হয়’।