তালেবানকে মদদ দিচ্ছে পাকিস্তান : মার্কিন সিনেটর

108
Social Share

পাকিস্তান আফগানিস্তানে তালেবানকে মদদ দিচ্ছে বলে মন্তব্য করেছেন মার্কিন সিনেটর জ্যাক রিড। তার দাবি, নিজের কাজ হাসিল করার জন্য তালেবান ও আমেরিকা উভয় পক্ষের সঙ্গেই তাল মিলিয়ে কাজ করছে পাকিস্তান। গতকাল বৃহস্পতিবার মার্কিন সংসদের উচ্চকক্ষে পাকিস্তানি সেনাবাহিনী ও গুপ্তচর সংস্থা আইএসআইয়ের স্বরূপ প্রকাশ করেন সিনেট আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান জ্যাক রিড।

এ সময় তিনি বলেন, আফগানিস্তানে তালেবানের সাফল্যের প্রধান কারণ পাকিস্তানের মদদ। জঙ্গি সংগঠনটির জন্য পাকিস্তানের তৈরি করা অভয়ারণ্যগুলো ধ্বংস করতে পারেনি আমেরিকা। তিনি আরো বলেন, আফগান স্টাডি গ্রুপের মতে, সন্ত্রাসবাদের অস্তিত্ব রক্ষা ও প্রসারের জন্য অভয়ারণ্যগুলো অত্যন্ত জরুরি।

বিভিন্ন সময়ে তালেবানকে মদদ দিয়েছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। তবে সুযোগ বুঝে ও নিজেদের স্বার্থসিদ্ধি করতে সময়ে সময়ে আমেরিকার সঙ্গেও সহযোগিতা করেছে তারা। মার্কিন আর্থিক মদদে তৈরি হওয়া পরিকাঠামো ও আকাশসীমা জঙ্গিদের ব্যবহার করার সুযোগ করে দিয়েছে পাকিস্তান। অর্থাৎ দুদিকেই নিজের কাজ হাসিল করার জন্য তাল মিলিয়েছে দেশটি। তবে এটা আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য খুবই বিপজ্জনক।

সূত্র : দ্য ডিপলোমেট।