ঢাকা থেকে সরাসরি গুয়াহাটি ফ্লাইট চালু

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে বাংলাদেশের সংযোগ বাড়াতে ঢাকা-গুয়াহাটি একটি সরাসরি ফ্লাইট চালু করা হয়েছে। ফ্লাইটটি প্রতিদিন চলাচল করবে।

বুধবার (৩ জুলাই) ভারতীয় হাইকমিশন জানিয়েছে, গত ১ জুলাই আসামের গুয়াহাটি থেকে ঢাকা রুটে স্পাইসজেটের একটি ফ্লাইট উদ্বোধন করা হয়েছে।

ঢাকার ভারতীয় হাইকমিশন আরও জানিয়েছে, উদ্বোধনী ফ্লাইটে আসাম সরকারের প্রতিমন্ত্রী শ্রী পীযূষ হাজারিকার সঙ্গে আসাম বিধানসভার পাঁচ সদস্য ও তিন কর্মকর্তার একটি প্রতিনিধি দল গুয়াহাটি থেকে ঢাকায় শুভেচ্ছা সফরে আসেন।

ঢাকার ভারতীয় হাই কমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার শ্রী বিশ্বদীপ দে এবং স্পাইসজেটের ঊর্ধ্বতন কর্মকর্তারা রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই প্রতিনিধিদলকে স্বাগত জানান। দুদিনের সফরে প্রতিনিধি দলটি এলপিএ সভাপতি শ্রী তপন কুমার চক্রবর্তীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং মানুষে মানুষ যোগাযোগ; পর্যটন, বাণিজ্য ও শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিময় বৃদ্ধি বিষয়ে গঠনমূলক আলোচনা করেন।

প্রতিনিধিদলটি ঢাকেশ্বরী মন্দিরসহ ঢাকার বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করেন এবং বিভিন্ন মানুষের সঙ্গে মতবিনিময় করে। এছাড়া গত ২ জুলাই প্রতিনিধি দলটি ভারতীয় হাইকমিশন ও ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র ঘুরে দেখেন। সেখানে ভারতীয় হাইকমিশনের কর্মকর্তা ও সাধারণ মানুষের সঙ্গে মতবিনিময় করে।

গত ২ জুলাই বিকেলে প্রতিনিধি দলটি ট্যুর অপারেটর্স অ্যাসোসিয়েশনের সঙ্গে সাক্ষাৎ করে এবং আসাম থেকে ঢাকা সরাসরি ফ্লাইট চালু করে আসামে পর্যটন বিকাশের মাধ্যমে মানুষে মানুষ যোগাযোগ সম্প্রসারণের বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করে। প্রতিনিধিদলটি বুধবার (৩ জুলাই) ফিরতি ফ্লাইটে ঢাকা থেকে গুয়াহাটি ফিরে যায়।

ঢাকার ভারতীয় হাইকমিশন বলছে, এই সফর ভারতের উত্তর–পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে বাংলাদেশের বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতিফলন এবং বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় করার দুই দেশের ইচ্ছের বহিঃপ্রকাশ ঘটেছে।