ডেপুটি স্পিকারের সাথে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

Social Share

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মোঃ ফজলে রাব্বী মিয়ার সাথে নেপালের রাষ্ট্রদূত ড. বানশিধর মিশ্র সাক্ষাৎ করেছেন।

আজ বুধবার সকাল সাড়ে ১১টায় জাতীয় সংসদে ডেপুটি স্পিকারের কার্যালয়ে এই সাক্ষাতে নেপালের রাষ্ট্রদুত আশাবাদ ব্যক্ত করেন, বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য আরও বৃদ্ধি করতে দু’দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন প্রয়োজন।

সাক্ষাৎকালে তাঁরা বাংলাদেশ ও নেপালের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য , পর্যটন, বিমান, সড়ক, নৌ ও রেল যোগাযোগ ব্যবস্থা, গ্রিন এনার্জি, বাংলাদেশের উন্নত ঔষধ শিল্প ও চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় বাংলাদেশের উন্নয়ন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

মুক্তিযুদ্ধে নেপাল বাংলাদেশের বন্ধু হিসেবে পাশে থাকায় ডেপুটি স্পিকার নেপালের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতেও দুদেশের উন্নয়নে পাশাপাশি থাকার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

ডেপুটি স্পিকার বলেন, নেপাল যে পশমী পোশাক আমাদের দেশে রপ্তানী করে তার দাম অনেক বেশি, এ পণ্যগুলোর মূল্য ক্রয়ক্ষমতার মাঝে থাকা প্রয়োজন।

তিনি আরও বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ। বিগত তিন বছর যাবত বাংলাদেশের বার্ষিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭% এর উপরে ধরে রেখেছে। গত বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিলো ৮.১১%, যা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।

বাংলাদেশের উন্নয়ন প্রসঙ্গে নেপাল রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশগুলোর জন্য রোল মডেল। নেপালও উন্নয়ন কার্যক্রমে বাংলাদেশকে অনুসরণ করছে। দু’দেশের কৃষ্টি কালচারে অনেক মিল রয়েছে।

তিনি জানান, জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণ ও ধন্যবাদ প্রস্তাবের সংস্কৃতি নেপালেও রয়েছে।