ডেঙ্গুতে ৯৩ মৃত্যু নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর

ডেঙ্গুতে ২৪২ জন রোগীর মৃত্যুর তথ্য এলেও তার মধ্যে ৯৩টি ডেঙ্গুজনিত মৃত্যু বলে নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। মূলত ১৫১টি মৃত্যু পর্যালোচনা করে এ সিদ্ধান্ত জানিয়েছে প্রতিষ্ঠানটি।

স্বাস্থ্য অধিদপ্তরে খোঁজ নিয়ে জানা যায়, আইইডিসিআরের মৃত্যু তথ্য পর্যালোচনা কমিটি গত ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ৮১ জনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করে। এরপর গত ৯ দিনে আর কোনো নতুন তথ্য দিতে পারেনি। অন্যদিকে সর্বশেষ গত ১ অক্টোবর পাঁচজনের তথ্য পর্যালোচনা শেষ করে। এরপর গত ছয় দিনেও আর কোনো তথ্য পর্যালোচনা শেষ করতে পারেনি। ফলে মোট ২৩৬টি মৃত্যুর তথ্যের মধ্যে এখনো ১০০ জনের মৃত্যুর তথ্য জানা যায়নি।

এদিকে আজ বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার ৯৩টি ডেঙ্গুজনিত মৃত্যু বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

পরিসংখ্যানে প্রকাশ, এ বছরের জানুয়ারিতে ৩৮, ফেব্রুয়ারিতে ১৮, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মে মাসে ১৯৩, জুনে ১ হাজার ৮৮৪, জুলাইয়ে ১৬ হাজার ২৫৩, আগস্টে ৫২ হাজার ৬৩৬ জন এবং সেপ্টেম্বর মাসের ৩০ দিনে ১৬ হাজার ৮৫৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।