ডিজিটাল ইন্ডিয়ার প্রশংসায় পঞ্চমুখ কমনওয়েলথের মহাসচিব, বললেন এটি গরীব দেশগুলোর জন্য আশার আলো

Social Share

নয়া দিল্লীঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) দ্বারা শুরু করা ডিজিটাল ইন্ডিয়া (Digital India) কার্যক্রমের ভূয়সী প্রশংসা করলেন কমনওয়েলথ (Commonwealth) এর মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড (Patricia Scotland)। উনি ভারত দ্বারা ডিজিটাল টেকনোলোজির মাধ্যমে আম জনতার জীবনে উন্নতি আর গরীব এবং উন্নয়নশীল দেশের জন্য আশার আলো বলে অভিহিত করেছেন।

একটি সাক্ষাৎকারে কমনওয়েলথ এর মহাসচিব বলেন, যেভাবে ভারত ডিজিটাল ইন্ডিয়ার মাধ্যমে জনতার আকাঙ্খাকে টেকনোলোজির নতুন প্রয়োগের মাধ্যমে নতুন অবসর এনে দিয়েছে আর ডিজিটাল সেবা গুলোকে কম দামে মানুষের মধ্যে পৌঁছে দিতে সফলতা অর্জন করেছে, সেটি গরীব আর উন্নয়নশীল দেশের জন্য আশার একটি নতুন আলোর মতো।

উনি বলেন, ‘যদি আপনি দেখেন আমাদের গরীব দেশ, আমাদের ছোট দেশ আর আমাদের উন্নয়নশীল দেশ এবং বিকসিত দেশের সফলতাকে আশার নজরে দেখেন ঠিকই কিন্তু সেই সফলতা গুলোকে নিজদের দেশে অনুসরণ করার জন্য ভয় পান কারণ সেগুলোর দাম অনেক বেশি। কিন্তু যখন ভারতের দিকে তাকান আর দেখেন যে ভারত সেই সফলতা গুলোকে কম দামে টেকনোলোজির সাথে হাসিল করেছে, তাহলে অনেক আশা জেগে ওঠে।”

উনি বলেন, ‘জানুয়ারি ২০২০ তে নিজের ভারত সফরের সময় ভারত সরকারের মন্ত্রী আর টেকনোলোজির সাথে যুক্ত বিশেষজ্ঞদের সাথে কথা বলেছি। আর ওনাদের সাথে কথা বলে আমি বুঝতে পেরেছি যে, ভারত গরীব আর কমজোর শ্রেণীর মানুষদের সহায়তা করার জন্য লাগাতার প্রয়াস করে চলেছে।” উনি বলেন, আমি ভারতের এই প্রয়াস গুলোকে স্বাগত জানাই।