ডাব্লিউআইসিসিআই অ্যাওয়ার্ড পেলেন স্পিকার

32
Social Share

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি ‘ওমেন ইকোনমিক ফোরাম’ (WEF) কর্তৃক ডাব্লিউআইসিসিআই অ্যাওয়ার্ড ২০২১ ফর: উইমেন অফ দ্যা ডিকেড ইন পাবলিক লাইফ এন্ড লিডারশিপ” পুরস্কারে ভূষিত হয়েছেন।

আজ শনিবার ‘বাংলাদেশ-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল অফ দ্যা উইমেন্স ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’-এর উদ্যোগে আয়োজিত ‘এশিয়ান উইমেন এন্টারপ্রিনিউর্স সামিট ২০২১’ শীর্ষক সামিটে স্পিকারকে এ পুরস্কার  দেওয়া হয়। নারী উন্নয়নে দীর্ঘদিন কাজ করার স্বীকৃতি স্বরূপ এই সম্মাননা প্রদান করা হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ডাব্লিআইসিসি-র প্রতিষ্ঠাতা সভাপতি ড. হারবিন আরোরা স্বাক্ষরিত পত্রের মাধ্যমে স্পিকারকে এ পুরস্কারে ভূষিত করার বিষয়ে অবহিত করা হয়। স্পিকারের পাশাপাশি ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী ডা. মাই আল-কাইলা একই পুরস্কারে ভূষিত হন।

গত ৬-৭ ফেব্রুয়ারি দুইদিনব্যাপী অনুষ্ঠিত এ সামিটের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে স্পিকার ভার্চুয়ালি যুক্ত হন। উইমেন্স ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডাব্লুআইসিসি) ১২০টি দেশের প্রায় আড়াই লক্ষ নারী সদস্যদের মধ্যে সংযোগ স্থাপনের মাধ্যমে শিল্পোদ্যোক্তা ও নারীনেতৃত্ব গঠন তথা নারীর ক্ষমতায়নে মানবহিতৈষী মনোভাব নিয়ে কাজ করে যাচ্ছে। ডাব্লুআইসিসি পুরস্কারটি নারীদের উৎসাহিত করার লক্ষ্যে ওমেন ইকোনমিক ফোরাম (ডাব্লুইএফ) কর্তৃক পরিচালিত হয়ে থাকে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, নোবেল বিজয়ী, বিশ্বনেতৃবৃন্দের মাঝে এ সম্মানজনক পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, বিগত বছরগুলোতে মাল্টার প্রেসিডেন্ট মারি লুইস কোলেইরো প্রেসা, কোস্টারিকার প্রেসিডেন্ট লরা সিনসিলা মিরান্ডা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড, চিলির প্রেসিডেন্ট ড. মিসেল ব্যাচেলেট, কিরগিজিস্তান এর প্রেসিডেন্ট রোযা ইসাকোভনা ওতুনবায়েভা, যুক্তরাজ্যের চেরি ব্লেয়ার, নোবেল বিজয়ী তিউনিসিয়ার ওয়েদেদ বৌসামেউই, নোবেল বিজয়ী গুয়েতেমালার রিগোবার্তা মেন্সু প্রমুখকে সম্মানজনক ‘ডাব্লুআইসিসি এ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। নারীদের জন্য সহায়ক একটি বিজনেস চেম্বার হিসেবে তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এবং তাদের ব্যবসায়িক পরিধির প্রসারের জন্য ডাব্লিআইসিসি প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে যাচ্ছে।