ট্রাম্পের ইমপিচমেন্ট : সহযোগিতা করবে না হোয়াইট হাউস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করা সংক্রান্ত তদন্ত প্রক্রিয়ায় সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের লিগ্যাল কাউন্সেল প্যাট সিপোল্যান স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা জানানো হয়েছে।

হোয়াইট হাউসের পক্ষ থেকে প্রতিনিধি পরিষদকে আনুষ্ঠানিকভাবে এ কথা জানানো হয়েছে।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির কাছে পাঠানো চিঠিতে হোয়াইট হাউস জানিয়েছে, ট্রাম্পের ইমপিচমেন্ট সংক্রান্ত তদন্ত প্রক্রিয়ায় সহযোগিতা করবে না হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের চিঠিতে বলা হয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট সংবিধানসম্মত নয়। ইমপিচমেন্টের যে তদন্ত শুরু হয়েছে তার কোনো আইনি ভিত্তি নেই।

হোয়াইট হাউসের এ পদক্ষেপের ফলে মার্কিন প্রশাসনযন্ত্রের দুই প্রধান শাখার মধ্যে সাংবিধানিক ক্ষমতা নিয়ে দ্বন্দ্ব শুরু হলো।

হোয়াইট হাউসের এ সিদ্ধান্তের ফলে মার্কিন প্রতিনিধি পরিষদের যে তিনটি কমিটি ট্রাম্পকে ইমপিচ করতে তদন্ত শুরু করেছে তারা এখন সরকারের পক্ষ থেকে আর কোনো তথ্য পাবে না। শুধু তাই নয়, সরকারি কোনো কর্মকর্তাও আর তাদের ডাকে সাড়া দেবেন না।

প্রতিনিধি পরিষদের ওই তিনটি কমিটিরই প্রধানের দায়িত্ব পালন করছেন ডেমোক্রেট দলের প্রতিনিধিরা।

ডেমোক্রেটদের অভিযোগ, ট্রাম্প তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের ছেলের বিরুদ্ধে তদন্ত করার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির ওপর চাপ প্রয়োগ করেছেন। ট্রাম্প ইউক্রেনকে মার্কিন সামরিক সহায়তা বন্ধ করে দেয়ারও হুমকি দেন বলে অভিযোগ উঠেছে।

সূত্র: ইনডিপেন্ডেন্ট