টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থার পরিবর্তন চান কোহলি

বেশ ঢাকঢোল পিটিয়েই শুরু হয়ে গেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করতে আইসিসির এই উদ্যোগ নিয়ে প্রশ্ন না থাকলেও এর পয়েন্ট সিস্টেম নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। এবার ভারত অধিনায়ক বিরাট কোহলিও বলেছেন, অ্যাওয়ে ম্যাচে দ্বিগুণ পয়েন্ট চান তিনি। ক্রিকেটের ক্ষেত্রে হোম এবং অ্যাওয়ে ম্যাচের পার্থক্য অনেক ক্ষেত্রে আকাশ পাতাল। উপমহাদের উইকেট কিংবা কন্ডিশন আফ্রিকা বা যুক্তরাষ্ট্রের পুরো বিপরীত। তাই কোহলির মন্তব্যে পয়েন্ট প্রথা নিয়ে তর্ক বেড়ে যেতে পারে।

টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী যে কোনো সিরিজের মোট পয়েন্ট সংখ্যা ১২০। ম্যাচের সংখ্যা অনুযায়ী ভাগ করা হয়েছে পয়েন্ট। পাঁচ ম্যাচের সিরিজে ম্যাচ পিছু পয়েন্ট ২৪। টাই হলে ১২ পয়েন্ট পাবে দুই দল। ড্রয়ের ক্ষেত্রে ৮ পয়েন্ট। অথচ দুই ম্যাচের সিরিজে প্রতি ম্যাচে ৬০ পয়েন্ট করে পাবে জয়ী দল। ৩০ পয়েন্ট বরাদ্দ টাইয়ের জন্য। ড্রয়ের পয়েন্ট ২০। দেখা যাচ্ছে, দেশের মাঠে দুই ম্যাচের সিরিজে জিতলে যত পয়েন্ট পাওয়া যাবে, অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ বা ২-০ হারিয়ে জিতলে তত পয়েন্ট পাওয়া যাবে না।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মে ঘরে এবং বাইরে একই রকম পয়েন্ট রাখা হয়েছে। বিদেশে জয়ের জন্য আলাদা কোনো বোনাস রাখা হয়নি। যা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। গতকাল বুধবার সাংবাদিক সম্মেলনে কোহলি বলেন, ‘যদি আমাকে পয়েন্ট টেবিল গঠনের দায়িত্ব দেওয়া হতো, তাহলে অবশ্যই দেশের বাইরে টেস্ট জয়ের পয়েন্ট দ্বিগুণ করে দিতাম। যদিও এটা টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রথম পর্ব। দেখা যাক পরেরবার কী হয়।’