টিভিতে ক্ষুদে শিক্ষার্থীদের ৬ বিষয়ের ক্লাস চলছে

Social Share

কোভিড-১৯ এর মহামারীতে বিপর্যস্ত পুরো বিশ্ব। অর্থনীতি বাঁচাতে ও কর্মসংস্থানকে টিকিয়ে রাখতে দেশে দেশে লকডাউন তুলে নেওয়াসহ নতুন আঙ্গিকে বিধি-নিষেধ জারি করা হয়েছে। তবে প্রায় প্রত্যেকটি দেশেই স্কুল-কলেজ বন্ধ রয়েছে। মূলত অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা হচ্ছে। অন্যান্য দেশের মতো করোনার প্রকোপ এড়াতে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি পাঠদান সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে সম্প্রচার করা হচ্ছে।

আজ সোমবার প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির ছয়টি বিষয়ের ক্লাস সম্প্রচার করা হচ্ছে। ‘ঘরে বসে শিখি’ শিরোনামে এ কার্যক্রম চলছে। সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত প্রাথমিকের ক্লাস প্রচার করা হচ্ছে। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস স্টুডিওতে ভিডিও ধারণ করে তা প্রচার করা হচ্ছে। প্রতিটি ক্লাস ২০ মিনিট সময় ধরে চলবে। দেখা গেছে, গতকাল রবিবার প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে নতুন রুটিন প্রকাশ করা হয়েছে। এ রুটিনে ৭ থেকে ১১ জুন পর্যন্ত ক্লাস সম্প্রচারের তালিকা উল্লেখ করা হয়েছে। সেখানে প্রতিদিন ছয়টি করে ক্লাস রাখা হয়েছে। আগামী সপ্তাহে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে বলে জানা গেছে।
আজ সকাল ৯টা থেকে ৯টা ২০ মিনিট পর্যন্ত প্রাক-পাথমিক শ্রেণির ক্রিয়াকলাপভিত্তিক আনন্দদায়ক শিখন ক্লাস হয়, সকাল ৯টা ২০ মিনিট থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত প্রথম শ্রেণির ইংরেজি ক্লাস হয়, ৯টা ৪০ মিনিট থেকে ১০টা পর্যন্ত দ্বিতীয় শ্রেণির গণিত ক্লাস, ১০টা থেকে ১০টা ২০ মিনিট পর্যন্ত তৃতীয় শ্রেণির বিজ্ঞান (পুনঃপ্রচার), ১০টা ২০ থেকে ১০টা ৪০ পর্যন্ত চতুর্থ শ্রেণির ইংরেজি (পুনঃপ্রচার) ক্লাস এবং ১০টা ৪০ থেকে ১১টা পর্যন্ত পঞ্চম শ্রেণির গণিত (পুনঃপ্রচার) বিষয়ের ক্লাস সম্প্রচার করা হবে।
উল্লেখ্য, টেলিভিশনে পাঠদানকারী শিক্ষক পাঠদান করা বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। শিক্ষার্থীদের প্রত্যেক বিষয়ের জন্য আলাদা আলাদা খাতায় বাড়ির কাজ করতে হবে। স্কুল খুললে তার শিক্ষকদের কাছে জমা দিতে হবে।