জি-৭ সম্মেলনে ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’র ওপর মোদির গুরুত্বারোপ

68
Social Share

জি-৭ সম্মেলনে ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’র ওপর গুরুত্বারোপ করে ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি বলেছেন, ​শুধু করোনাভাইরাস নয়, আগামী দিনে যে কোনও স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থার সময় জি-৭ জোটকে সংঘবদ্ধভাবে লড়াই করতে হবে। সেইসঙ্গে করোনাভাইরাস টিকা এবং প্রযুক্তি থেকে পেটেন্ট প্রত্যাহারের দাবিও জানান তিনি।

দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ড কর্নওয়েলে অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনের ভার্চুয়াল ভাষণে সুরক্ষিত এবং স্বাস্থ্যবান বিশ্বের কথা বলেন মোদি। শনিবারের সম্মেলনে করোনা মহামারি থেকে ঘুরে দাঁড়ানো এবং ভবিষ্যতে অন্য কোনও মহামারির বিরুদ্ধে লড়াইয়ের জন্য আগেভাগেই প্রস্তুতি সেরে রাখার ওপর জোর গুরুত্ব আরোপ করা হয়।

ভবিষ্যতে মহামারি রোখার জন্য গণতান্ত্রিক এবং স্বচ্ছ সমাজের বিশেষ দায়িত্বের ওপর জোর দেন মোদি। তিনি বলেন, জি-৭ শীর্ষ সম্মেলনের ভার্চুয়াল সেশন থেকে ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’-এর বার্তা ছড়িয়ে দেওয়া উচিত। জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলও সেই একই বার্তা দেন।

শনিবারের ভার্চুয়াল ভাষণে মোদি জানান, কীভাবে সরকার, শিল্প সংস্থা এবং নাগরিক সমাজ একত্রিতভাবে মহামারির মোকাবিলা করেছে। করোনা আক্রান্তদের সংস্পর্শে আসা মানুষ এবং করোনাভাইরাস টিকাকরণের ক্ষেত্রে কীভাবে ডিজিটাল মাধ্যমকে কাজে লাগানো হয়েছে, সে বিষয়েও জানান তিনি। মোদি জানান, অন্যান্য উন্নয়নশীল দেশের সঙ্গে নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নিতে তৈরি ভারত।

পাশাপাশি করোনা টিকার ক্ষেত্রে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কাছে সাময়িকভাবে করোনাভাইরাস টিকার ওপর থেকে মেধাসত্ত্বের অধিকার বা ‘ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইট’ (আইপিআর) প্রত্যাহারের যে আর্জি জানিয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা, তা জি-৭ সম্মেলেন ভার্চুয়াল ভাষণেও তুলে ধরেন মোদি।

সূত্র: হিন্দুস্তান টাইমস