জি-৭ পিছোচ্ছে, ভারত, রাশিয়াকেও ডাকতে চান ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। -ফাইল ছবি।
Social Share

ভারত ও রাশিয়ার মতো দেশগুলিকে সঙ্গে পেতে শিল্পসমৃদ্ধ দেশগুলির জি-৭ জোটের শীর্ষ বৈঠক এ বার জুন থেকে তিন মাস পিছিয়ে দিতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার তাঁর এয়ারফোর্স-ওয়ান বিমানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেছেন, “ওই বৈঠকে এ বার ভারত ও রাশিয়াকেও আমন্ত্রণ জানাতে চাই।’’ এ বার জি-৭ জোটের শীর্ষ বৈঠকের আহ্বায়ক দেশ আমেরিকা।

কারণ ব্যাখ্যা করতে গিয়ে ট্রাম্প জানিয়েছেন, তিনি মনে করেন, জোটের বর্তমান সদস্যদের নিয়ে বৈঠকে বসলে বিশ্বের অর্থনৈতিক অবস্থাটা ঠিক কী রকম, তা সঠিক ভাবে বোঝা যাবে না। তাঁর কথায়, “এখনকার সদস্য দেশগুলি বিশ্বের হালের অর্থনীতি সম্পর্কে ততটা ওয়াকিবহাল নয়।’’

ভারত ও রাশিয়া ছাড়াও তিনি জি-৭ জোটের বৈঠকে অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকেও আমন্ত্রণ জানাতে চান, বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

জুন থেকে পিছিয়ে কবে হতে পারে জি-৭ জোটের বৈঠক? ট্রাম্প জানিয়েছেন, তা আগামী সেপ্টেম্বরেই হতে পারে। সেটা রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনের আগে হতে পারে। আবার পরেও হতে পারে।

জি-৭ জোটের সদস্য দেশগুলির মধ্যে রয়েছে ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি, জাপান ও আমেরিকা। এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পের ইঙ্গিত ছিল, এ বার জি-৭ জোটের শীর্ষ বৈঠক হতে পারে ক্যাম্প ডেভিডে।