জি৭ এর বিধান পরিবর্তনের এখতিয়ার ট্রাম্পের নেই: ইউরোপিয়ান ইউনিয়ন

Social Share

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রধান কূটনীতিক মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে বলেছেন, ট্রাম্প জি৭ সম্মেলনের রীতি পরিবর্তন করতে পারেন না।

এরআগে ট্রাম্প বলেছেন, তিনি জি৭ সম্মেলনে যোগদানের জন্য রাশিয়াসহ অন্যান্য দেশকে আমন্ত্রন জানাবেন।
ইউক্রেন থেকে ক্রিমিয়া দখল করে নেয়ার পরে ২০১৪ সালে শিল্পোন্নত দেশগুলোর ক্লাব জি৭ থেকে রাশিয়াকে বহিস্কার করা সত্ত্বেও ট্রাম্প বলেছেন, বর্তমান সদস্যপদের পদ্ধতি সেকেলে হয়ে গেছে।
জি৭ এর সদস্য যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতাদের চলতি মাসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে, কিন্তু ট্রাম্প শনিবার বলেছেন, তিনি নেতাদের সরাসরি উপস্থিতিতে এবং সম্মেলনের সম্ভাব্য তারিখ সেপ্টেম্বরে আয়োজনের পরিকল্পনা করছেন। যুক্তরাষ্ট্র চলতি বছরের জন্য জি৭ এর সভাপতির দায়িত্ব পালন করছে।
“বর্তমান সদস্য দেশগুলোর লাইনআপ ‘অতি পুরানো’ ” এ কথা উল্লেখ করে ট্রাম্প বলেছেন, তিনি সম্মেলনে যোগদানের জন্য রাশিয়াসহ অন্যান্য দেশকে আমন্ত্রণ জানাবেন।
তবে ইইউ’র পররাষ্ট্র বিষয়ক উচ্চতর প্রতিনিধি যোশেফ বোরেল বলেছেন, ২০১৪ সালের পর থেকে রাশিয়া জি৭ এর সদস্য নেই এবং নতুন করে সদস্য হওয়ার সুযোগও নেই।
বোরেল বলেন, জি৭ এর বর্তমান সভাপতি এবং আয়োজক হিসেবে অতিথি আমন্ত্রনে অগ্রাধিকার বিবেচনার সুযোগ যুক্তরাষ্ট্রের রয়েছে। তবে সদস্যপদে পরিবর্তন এবং স্থায়ী বিধান পরিবর্তনের এখতিয়ার যুক্তরাষ্ট্রের নেই।