জিনজিয়াং প্রদেশে হাজার হাজার মসজিদ ধ্বংস করেছে চিন

Social Share

বেইজিং: সংখ্যালঘু উইঘুর মুসলিমদের উপর চিন সরকারের অত্যাচারের কাহিনী বারবার সামনে এসেছে। এবার অস্ট্রেলিয়ার একটি থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান জানিয়েছে, মুসলিম অধ্যুষিত চিনের উত্তর-পশ্চিমাঞ্চলের জিনজিয়াং প্রদেশে হাজার হাজার মসজিদ ধ্বংস করেছে চিনা কর্তৃপক্ষ। শুক্রবার এক প্রতিবেদনে তাঁরা জানিয়েছে, জিনজিয়াংয়ে মুসলিমদের মসজিদ, কবরস্থান, মাজার ধ্বংস করা হচ্ছে।

মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে, ১০ লাখের বেশি উইঘুর মুসলিমকে জিনজিয়াংয়ের বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। চিনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এই উইঘুরদের বেশিরভাগই তুর্কি মুসলিম। ঐতিহ্যবাহী ধর্মীয় কার্যক্রম ও ইসলামি রীতি-নীতি ত্যাগে উইঘুরদের ওপর চাপ দিচ্ছে চিন।

অস্ট্রেলীয় স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের (এএসপিআই) জানিয়েছে, জিনজিয়াংয়ে প্রায় ১৬ হাজার মসজিদ ধ্বংস করা হয়েছে। স্যাটেলাইটে চিত্র বিশ্লেষণ করে হাজার হাজার মসজিদ ধ্বংসের প্রমাণ পেয়েছে সংস্থাটি। তাঁরা প্রতিবেদনে বলছে, বেশিরভাগ মসজিদ ধ্বংস করা হয়েছে গত তিন বছরে। প্রায় সাড়ে ৮ হাজার মসজিদ পুরোপুরি গুঁড়িয়ে দেয়া হয়েছে। এই ধ্বংসযজ্ঞ বেশি চালানো হয়েছে জিনজিয়াংয়ের রাজধানী উরুমকি ও কাশগর শহরের আশপাশে।

এএসপিআই জানিয়েছে, চিনা কর্তৃপক্ষের ধ্বংসযজ্ঞ থেকে যেসব মসজিদ রক্ষা পেয়েছে, সেগুলির মিনার এবং গম্বুজ ভেঙে ফেলা হয়েছে। তবে এখনও জিনজিংয়াংয়ে প্রায় ১৫,৫০০ মসজিদ অক্ষত এবং আংশিক ক্ষতিগ্রস্ত অবস্থায় টিকে আছে।