জাপানের প্রধানমন্ত্রীর ছেলের নৈশভোজ বিতর্ক, জ্যৈষ্ঠ প্রেস কর্মকর্তার পদত্যাগ

22
Social Share

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে সুগা ইয়োশিহিদে দায়িত্ব গ্রহণ করেছিলেন ২০২০ সালে। এর এক বছর আগে তার বড় ছেলে সুগা সেইগোর দেওয়া একটি ব্যয়বহুল নৈশভোজে অংশ নেওয়াকে কেন্দ্র করে পদত্যাগ করেছেন সুগার জ্যৈষ্ঠ প্রেস কর্মকর্তা মাকিকো ইয়ামাদা। তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। সোমবার জাপান সরকার এ তথ্য জানিয়েছে।

মাকিকো ইয়ামাদা মন্ত্রণালয়ের পাবলিক রিলেশন বিভাগের সচিব পদে ছিলেন। তিনি সুগার সংবাদ সম্মেলন আয়োজন করতেন। ২০১৯ সালের সেই নৈশভোজে তিনিও ছিলেন। তখন তিনি স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রণালয়ের আমলা হিসেবে দায়িত্বরত ছিলেন।  সেইগো টেলিভিশন অনুষ্ঠানের নির্মাতা ও উপগ্রহ সম্প্রচার চালায় এমন একটি কোম্পানিতে চাকরি করেন। এসব কোম্পানির লাইসেন্স সাধারণত জাপানের যোগাযোগ মন্ত্রণালয় থেকেই দেওয়া হয়।

নিক্কিই এশিয়া জানিয়েছে, মাকিকো হাসপাতালে ভর্তি হয়েছেন। পদত্যাগপত্রে তিনি জানিয়েছেন, দায়িত্ব পালনের মতো সামর্থ্য তার নেই। তবে তার অসুস্থতার কারণ জানা যায়নি।

ছেলের কৃতকর্মের জেরে চাপে পড়েছেন জাপানের প্রধানমন্ত্রীও। সূত্রের খবর অনুযায়ী, ওই নৈশভোজে মোট ৩৭ জন উপস্থিত ছিলেন। সেখানে বিপুল খরচ করেন সুগা সেইগো। পানাহারে একজনের নৈশভোজের বিলই ছিল ৭৪ হাজার ইয়েন বা প্রায় ৭০০ মার্কিন ডলার।

জাপানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ব্যবসাসংক্রান্ত স্বার্থে জড়িত থাকা বা কোনও বেসরকারি কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখাকে স্বার্থের সংঘাত বা ‘কনফ্লিক্ট অব ইন্টারেস্ট’ হিসেবে গণ্য করা হয়। ২০০০ সালে এ বিষয়ে জাতীয় জনসেবা নৈতিকতা আইনও করা হয়।