জাতিসংঘের অধিবেশনে অংশ নিতে পারল না তালেবান

61
Social Share

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অংশ নেয়ার আগ্রহ দেখিয়েছিলো আফগানিস্তানের নতুন শাসকগোষ্ঠী তালেবান। গত ২২ সেপ্টেম্বর এক চিঠিতে তাদের পররাষ্ট্র মন্ত্রী আমির খান মুত্তাকির ভাষণ ও দোহার রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সুহায়েল শাহীনকে জাতিসংঘের মুখপাত্র করার প্রস্তাব দেয় সশস্ত্র সংগঠনটি। কিন্তু তাদের সেই ইচ্ছা পূর্ণ হচ্ছে না। তালেবানের অংশগ্রহণ ছাড়াই স্থানীয় সময় সোমবার (২৭ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের এবারের অধিবেশন শেষ হয়েছে। খবর এএফপির।

গত ১৫ আগস্ট কাবুলের পতনের মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। চলতি মাসের শুরুতে কট্টরপন্থী নেতাদের নিয়ে দেশটিতে সরকার গঠন করে তারা। এর পর পরই জাতিসংঘের মতো প্ল্যাটফর্ম থেকে স্বীকৃতি পেতে উদ্যোগী হয় তালেবান।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন শুরু হয় ২০ সেপ্টেম্বর। এতে অংশ নিতে তালেবান জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে একটি চিঠি দেয়। চিঠিতে তালেবানের পররাষ্ট্র মন্ত্রী আমির খান মুত্তাকির জাতিসংঘে ভাষণ দেয়া ছাড়া সুহায়েল শাহীনকে মহাসচিব করার প্রস্তাব করা হয়। কিন্তু সোমবার জাতিসংঘের অধিবেশন শেষ হওয়ার মাধ্যমে তালেবানের সেই প্রস্তাব ভেস্তে গেল।