জম্মু-কাশ্মীরের গ্রামটিই ভারতে প্রথম, প্রাপ্তবয়স্ক সবাই পেয়েছে করোনা টিকা

30
Social Share

কাশ্মীরের উত্তরাঞ্চলের বান্দিপোরা জেলার একটি গ্রামের প্রাপ্ত বয়স্ক সবাইকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে। ভারতে প্রথম কোনো গ্রামের প্রাপ্ত বয়স্ক সবাইকে টিকা দেওয়ার ঘটনা এটি।

জানা গেছে, বান্দিপোরা থেকে ২৮ কিলোমিটার দূরে এবং শ্রীনগর থেকে ৮৬ কিলোমটার দূরে অবস্থিত উইয়ান গ্রাম।করোনাভাইরাসের টিকা সংক্রান্ত বিষয়ে সেখানকার মানুষের মধ্যে নানা ধরনের ভুল ধারণা ছিল। শুরুতে সেখানকার কেউই করোনা টিকা নিতে চাননি।

সেই গ্রামে কোনো ইন্টারনেট সুবিধা নেই। সে কারণে ওই ব্যক্তিদের করোনা টিকা দেওয়ার নিবন্ধন করতেও প্রশাসনের লোকদের বেশ বেগ পেতে হয়েছে।

স্বাস্থ্যকর্মী, এনজিওর কর্মী এবং স্থানীয় শিক্ষকদের মাধ্যমে সেখানে সচেতনতা তৈরি করা হয়েছে। এরপর তাদের আধারকার্ড অনুযায়ী তাদেরই মোবাইল ব্যবহার করে অনলাইন রেজিস্ট্রেশনের কাজ সম্পন্ন করা হয়।

স্থানীয় বাসিন্দা রিয়াজ আহমেদ বলেন, কিছুদিন আগে যখন স্বাস্থ্যকর্মী আমাকে টিকা নিতে বলেছিল, ওই সময় আরো অনেকেই ভেবেছিল এই টিকা নিলে আমরা প্রাণে মারা যাবো।

বান্দিাপোরা ব্লক মেডিক্যাল অফিসার ডা. মাসারাত ইকবাল বলেন, করোনা টিকার ব্যাপারে কিছু মিথ রয়েছে। সেসব কারণে শুরুতে এই টিকা নিতে রাজি করানোর ক্ষেত্রে আমাদের বেশ বেগ পেতে হয়েছে।

বান্দিাপোরার চীফ মেডিকেল অফিসার ডা. বশির আহমেদ খান বলেন, সেই গ্রামের ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেওয়া হয়েছে। মোট ৩৬২ জনকে করোনা টিকা দিয়েছি সেই গ্রামে। গ্রীষ্মকালে সেখানকার লোকজন গবাদিপশু নিয়ে অন্যত্র চলে যায়। সে কারণে তারা অন্যত্র চলে যাওয়ার আগেই তাদের কাছে টিকা পৌঁছানো জরুরি ছিল।

সূত্র: ডেকান হেরাল্ড