জম্মু ও কাশ্মীরের অবন্তীপোরায় ধৃত ৬ জইশ জঙ্গি, উদ্ধার বিস্ফোরক

5
Social Share

জম্মু ও কাশ্মীরের অবন্তীপোরায় জঙ্গি সন্দেহে ছ’জনকে গ্রেফতার করল রাষ্ট্রীয় রাইফেলস, সিআরপিএফ এবং রাজ্য পুলিশের যৌথ বাহিনী। উদ্ধার হয়েছে বিস্ফোরক-সহ নানা সরঞ্জাম। পুলিশের দাবি, ধৃতেরা পাক জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মহম্মদের মডিউলের সদস্য। সম্প্রতি উপত্যকার ত্রাল এবং সঙ্গম এলাকায় নিরাপত্তা বাহিনীর উপর গ্রেনেড হামলার ঘটনায় তারা জড়িত ছিল।

বুধবার জম্মু ও কাশ্মীর পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে যৌথ বাহিনী ছ’জন জঙ্গিকে গ্রেফতার করে। তারা উপত্যকায় বড়সড় নাশকতার পরিকল্পনা করছিল। ধৃতেরা ত্রাল, হান্দোরা এবং অবন্তীপোরা এলাকার বাসিন্দা। বুধবারই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে জেলা উন্নয়ন পরিষদ (ডিডিসি) ভোটের গণনাপর্ব শেষ হয়েছে। পুলিশের অনুমান, সাময়িক নিরাপত্তা শিথিলতার সুযোগ কাজে লাগিয়ে হামলার পরিকল্পনা করছিল তারা।

নভেম্বর মাসে অবন্তীপোরা এলাকা থেকে জঙ্গিদের সঙ্গে যোগাযোগের অভিযোগে দু’জনকে গ্রেফতার করা হয়েছিল। ধৃত ত্রালের ওয়াগড় এলাকার বিলাল আহমেদ চোপান এবং পাম্পোরের চতলামের বাসিন্দা মুরসলিত বশির শেখকে জেরা করে জইশের জঙ্গি এবং হ্যান্ডলারদের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য মেলে।

গত ১৯ নভেম্বর নাগরোটার টোল প্লাজায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে চার জঙ্গির মৃত্যু হয়েছিল। তদন্তে জানা যায়, নিয়ন্ত্রণরেখা পেরিয়ে অনুপ্রবেশের পরে ওই পাক জঙ্গিরা স্থানীয় হ্যান্ডলারদের সহায়তায় রাজধানী শ্রীনগরে হামলার ছক কষছিল। পুলিশের একটি সূত্রে দাবি, ওই হ্যান্ডলারদের সঙ্গে অনন্তপোয়ার ধৃত ছ’জনের যোগাযোগের ‘তথ্য’ মিলেছে।