জমি মামলায় সৌরভ গাঙ্গুলিকে জরিমানা

62
Social Share

জমি সংক্রান্ত একটি মামলায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলিকে জরিমানা করেছেন কলকাতা হাইকোর্ট। সৌরভ গাঙ্গুলি ও তার সংস্থাকে ১০ হাজার রুপি করে দিতে হবে। জরিমানা করা হয়েছে রাজ্য সরকারকেও। তাদের জরিমানার পরিমাণ বেশি। ৫০ হাজার রুপি।

সৌরভের সংস্থাকে জমি দিয়েছিল হিডকো। তারা নিয়ম না মেনে জমি দিয়েছিল বলে ৫০ হাজার রুপি জরিমানা করেছে হাইকোর্ট। জরিমানার ওই রুপি রাজ্য লিগ্যাল সার্ভিসেস অথরিটির কাছে জমা দিতে হবে।

সোমবার প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ এই রায় দিয়েছেন। তারা বলেছেন, সৌরভকে আইন মেনে জমি দেয়া হয়নি। এই নিয়ে সুপ্রিম কোর্টের রায়ও আছে। সেটাও মানা হয়নি। তাই এই জরিমানা করা হলো।

সৌরভ গাঙ্গুলি কলকাতায় স্কুল তৈরির জন্য জমি চেয়েছিলেন। তাকে আইসিএসসি স্কুল তৈরির জন্য নিউ টাউনে জমি দেয়া হয়। সেই জমি নিয়েই মামলা হয়েছিল। মামলাকারীর অভিযোগ ছিল, নিয়ম না মেনে সৌরভকে জমি দেয়া হয়েছে এবং তা অনেক কম দামে দেয়া হয়েছে। বিতর্ক শুরু হওয়ার পর সৌরভ অবশ্য জমি ফেরত দিয়ে দিয়েছেন।

নিউ টাউন সিটি সেন্টার ২-এর কাছে সৌরভের সংস্থা গাঙ্গুলি এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটিকে জমি দেয়া হয়েছিল। তার আগে ২০১১ সালে নিউ টাউন অ্যাকশন এরিয়া ৩-এ সৌরভকে আড়াই একর জমি দেয়া হয়েছিল।

জমি নিয়ে মামলা করেছিল হিউম্যানিটি নামে একটি সংস্থা। তাদের আইনজীবী অনিন্দ্য লাহিড়ী জানিয়েছেন, ওই জমির বাজারদর ১০ কোটি রুপি। সৌরভ দাম কমানোর অনুরোধ জানিয়ে একটি চিঠি লেখার পর জমির দাম ৪৫ শতাংশ কমিয়ে দেয় সরকার। তাছাড়া জমি দেয়ার ক্ষেত্রে কোনো টেন্ডার ডাকা হয়নি। পরে সৌরভ অ্যাকশন এরিয়া তিনের বদলে দুইয়ে জমি চান। সেই জমিও তাকে দেয়া হয়। তা নিয়েও মামলা হয়। টেন্ডার না ডেকে কী করে এই জমি কম দামে দেয়া হলো, সেই প্রশ্ন তোলা হয়।

মামলা চলার সময় সৌরভ নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে দেখা করে জমি ফেরত দেন। এবার সেই জমি মামলারই রায় দিল হাইকোর্ট। রায়ে সৌরভকে জরিমানা করা হয়েছে।