চোখ এর সৌন্দর্য বাড়িয়ে তুলুন ছয় উপায়ে

134
চোখ
Social Share

সুন্দর চোখ আপনাকে আকর্ষণীয় দেখাতে সহায়তা করে। তাইতো সাজগোজের সময় আমরা সবার আগে খুব যত্ন নিয়ে চোখ সাজিয়ে থাকি। চোখ মনের কথা বলে। এই সুন্দর চোখের চাহনি দিয়ে সহজেই কাউকে কাবু করা সম্ভব। কিন্তু নিজেদের অজান্তেই আমরা এমন কিছু ভুল করছি, যার কারণে চোখ তার সৌন্দর্য হারাতে বসেছে।

Read more:

Marine Press Conference || Maritime Policy dialogue.

India Blocks Language About Ending Coal 

দেরিতে ঘুমাতে যাওয়া, সারা দিন পর্দার সামনে বসে থাকা, সূর্যরশ্মিসহ নানা কারণে চোখের সৌন্দর্য নষ্ট হয়। তাই আমাদের চোখের সৌন্দর্য ধরে রাখতে চাই সঠিক যত্ন।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, অনেকে চোখের সৌন্দর্যের জন্য ক্রিম বা আই মাস্ক ব্যবহার করেন। কিন্তু এসব প্রসাধনী আর কত সাহায্য করবে আপনাকে? চ্চলুন তবে সুনয়না হওয়ার ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেয়া যাক-

পর্যাপ্ত ঘুমান

সৌন্দর্য রক্ষায় পর্যাপ্ত ঘুমাতে হবে। যদি কোনো কারণে ঘুম ভালো না হয়, তা চোখের ওপর প্রভাব ফেলতে পারে। ক্লান্ত চোখের অন্যতম লক্ষণ চোখের নিচের কালচে ভাব। আপনি যদি চোখ সুন্দর রাখতে চান, তবে অবশ্যই দ্রুত ঘুমাতে যাবেন। অন্তত আট ঘণ্টা ভালো করে ঘুমাবেন। দেখবেন ম্যাজিক!

চোখের নিচে ম্যাসাজ করুন

ত্বকের তারুণ্য ও সৌন্দর্যে ফেসিয়াল ম্যাসাজ অন্যতম সেরা উপায়। তাই চোখের নিচে বা চারপাশে হালকা ম্যাসাজ করুন। এতে ওই এলাকায় রক্ত সঞ্চালন বাড়বে। এতে চোখের নিচের কালচে ভাব দূর হবে।

রোদচশমা পরুন

অবয়বের অন্যতম সংবেদনশীল জায়গা চোখ। তাই একে যে কোনো মূল্যে সুরক্ষিত রাখতে হবে। চোখের ক্ষতির জন্য দায়ী সূর্য। অতিমাত্রায় রোদে ঘুরে বেড়ালে ত্বকে নানা সমস্যা হয়। সানস্ক্রিন দিতে যদি আপনি খুব অলস বা ভুলোমনা হন, তবে অন্তত রোদচশমা পরুন। এমন চশমা পরুন, যাতে পুরো চোখকে রোদ থেকে সুরক্ষা দিতে পারে। কয়েক দিন রোদচশমা ব্যবহার করুন, পার্থক্যটা নিজেই দেখবেন।

ধূমপান ত্যাগ করুন

ধূমপান শুধু স্বাস্থ্যের পক্ষেই ক্ষতিকর নয়, ত্বকের জন্যও ক্ষতিকর। বিশেষ করে, চোখের চারপাশে এর প্রভাব পড়ে। ধূমপান ত্বকের ময়েশ্চার শুষে নেয় এবং দৃষ্টিশক্তির ওপর প্রভাব ফেলে। ধূমপান ত্যাগ করুন, দেখবেন চোখের সৌন্দর্য বাড়বে।

দীর্ঘক্ষণ স্ক্রিনের সামনে বসবেন না

আজকাল অনেকেই দীর্ঘক্ষণ স্ক্রিনের সামনে বসে থাকেন। শুধু চাকরির জন্য এমনটা করতে হয়, তা নয়। অনেকে সামাজিক যোগাযোগমাধ্যম বা বিভিন্ন অ্যাপে সময় দেন। তাই চোখ পর্যাপ্ত বিশ্রাম পায় না। এ জন্য চোখ ক্লান্ত হয়ে পড়ে, যা সৌন্দর্য হারানোর অন্যতম কারণ। অন্তত ২০ মিনিট পর পর স্ক্রিনের বাইরে তাকান, দৃষ্টি প্রসারিত করুন। এতে চোখ কিছুটা আরাম পাবে।

আরও পড়ুনঃ

ডেস্কটপ-ল্যাপটপ নিরাপদ রাখতে করণীয়

টেলিগ্রাম একগুচ্ছ নতুন ফিচার নিয়ে এলো!

পানি পান করুন

যদি আপনার ত্বক শুষ্ক হয়, তবে আপনার চোখের চারপাশে তা প্রভাব ফেলতে পারে। এতে চোখের নিচে কালচে ভাব দেখা দিতে পারে। এর জন্য আপনাকে হাইড্রেটেড থাকতে হবে। সারা দিন পানি পান করুন। হাইড্রেটেড বডি ত্বককে কোমল করে। সুন্দর চোখ পেতে হলে আপনার ত্বককে ওয়েল-হাইড্রেটেড বা জলযোজিত রাখতে হবে। কটন প্যাডে পানি লাগিয়ে বা অ্যালোভেরা লাগিয়ে চোখের চারপাশে ১০ মিনিট রাখতে পারেন। এতে চোখের চারপাশ আর্দ্র হবে।