চুলের যত্ন করার সময় নেই? এই কাজগুলো করুন

121
চুলের যত্ন
Social Share

চুলের বিশেষ দাবি নেই। একটুখানি নিয়মিত যত্নেই চুল থাকে ভালো। প্রতিদিন অন্তত একবার ১০ মিনিট ধরে যত্ন নিয়ে চুল আঁচড়ান। এতে মাথার ত্বকে রক্তসঞ্চালন বাড়ে। ফলে চুল হয় স্বাস্থ্যকর। আর জট ধরারও শঙ্কা থাকে না। অনেকে আবার চুলের যত্ন নেওয়ার সময়ই পান না। তাঁদের জন্য চুলকে বাগে রাখার সহজ কিছু উপায় দেওয়া হলো।

চুল বেঁধে রাখুন

শ্যাম্পু করা খোলা চুল যতই গ্ল্যামারার্স দেখতে লাগুক না কেন, বাইরে বের হওয়ার সময় চুল বেঁধে ফেলুন। পার্টি বা দাওয়াতে গেলে নিজেকে গ্ল্যামারার্স দেখাতে চাইলে আবার খুলে ফেলুন। এতে বাইরের রোদ, ধুলাবালু থেকে রক্ষা পাবে চুল। আর কড়া রোদে গেলে তো অবশ্যই বেঁধে ফেলুন। কেননা, কড়া রোদের প্রকোপে চুল বাজেভাবে নষ্ট হয়ে যেতে পারে। তা ছাড়া খোলা চুলে বাইরে থেকে ঘাম জমে গলা, ঘাড়ে র‍্যাশ বের হওয়াও আশ্চর্য নয়! তাই চুল বেঁধে রাখুন আলগা বিনুনি বা হালকা বাঁধনের খোঁপায়।

নানা স্টাইলের বিনুনি রয়েছে। আপনার লুকের সঙ্গে মানানসই করে বাঁধলে আপনাকে আকর্ষণীয় দেখাবে। এইখানে বলে রাখি, প্রতিদিন একই রকমভাবে চুল বাঁধবেন না। এতে ওই বাঁধনের চাপের জায়গা থেকে চুল ফাটতে পারে। চুলের স্বাভাবিক ধরন বদলে যেতে পারে।

স্কার্ফ জড়িয়ে নিন

অনেকেই পরিচিত নন চুলের সানস্ক্রিনের সঙ্গে। বাইরে বের হওয়ার সময় যদি চুলের সানস্ক্রিন না থাকে বা ব্যবহার করতে ইচ্ছা না করে, তবে কড়া রোদ আর ধুলা থেকে আপনার চুলকে বাঁচিয়ে দিতে পারে স্কার্ফ। হাতে বেণি বাঁধার মতো সময় না থাকলে পনিটেল করে চুল বেঁধে স্কার্ফ দিয়ে ঢেকে নিন। আজকাল বাজারে নানা প্রিন্টের স্টাইলিশ স্কার্ফ পাওয়া যায়। বিশেষ করে সিল্কের স্কার্ফে আপনার লুকেও আসবে অভিজাত ভাব।

এমনিতেই গরমের দিনে চুলে প্রচণ্ড রোদ লাগে। তার ওপর যদি আপনি চুল হিট স্টাইলিং করে সোজা করেন, তাতে চুলের স্বাভাবিক তেলতেলে ভাবটা একদম নষ্ট হয়ে যায়। তাই ব্লোয়ার বাদ দিন। প্রাকৃতিক হাওয়ায় চুল শুকান। চুল শুকানোর সময় হাতে রেখে গোসল সারুন। একান্তই যদি হিট স্টাইলিং করতে হয়, হিট প্রটেকট্যান্ট স্প্রে ব্যবহার করতে ভুলবেন না।

গরমের দিনে ঝলমলে চুলের জন্য ডিপ কন্ডিশনিং খুবই কাজের। সপ্তাহে এক দিন শুকনা বিবর্ণ চুলের যত্ন নিন প্রাকৃতিক উপায়ে। নারকেলের দুধ, অ্যালোভেরা আর মেথি দিয়ে নিজেই তৈরি করে নিন প্রাকৃতিক কন্ডিশনার। নিয়মিত ব্যবহারে চুল থাকবে ঝলমলে।

আরও পড়ুনঃ 

খেজুর রসে ভাপা পিঠা তৈরির রেসিপি

ওজন কমানোর খাবার থেকেও ওজন বৃদ্ধির কারণ

read more:

Marine Press Conference || Maritime Policy dialogue.

India Blocks Language About Ending Coal