চীনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র সম্প্রচার বন্ধ

15
Social Share

চীনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সে দেশের টেলিভিশন এবং রেডিওতে বিবিসি ওয়ার্ল্ড নিউজ বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ ঘটনা ঘটেছে।

উইঘুর সম্প্রদায়ের লোকজনের ওপর নির্যাতন এবং করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে যাওয়ার জেরে বিবিসিতে চরম সমালোচিত হয়েছে চীন। এজন্য বিবিসির সম্প্রচার বন্ধ করে দিল দেশটি।

তবে চীনের এই সিদ্ধান্তে হতাশ হয়েছে বিবিসি। এদিকে গত সপ্তাহে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিজিটিএন নিজেদের দেশে নিষিদ্ধ ঘোষণা করে ব্রিটেন। এর এক সপ্তাহের মধ্যে চীন তাদের দেশে বন্ধ করে দিল ব্রিটেনের বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস।

চীনের সংবাদ সংস্থা শিনহুয়া জানিয়েছে, সে দেশের জাতীয় রেডিও ও টেলিভিশন মন্ত্রণালয়ের বক্তব্য, চীনের সম্প্রচার নীতিমালা লঙ্ঘন করেছে বিবিসি ওয়ার্ল্ড নিউজ।

মন্ত্রণালয় মনে করছে, বিশেষ করে বিবিসি-র চীন সংক্রান্ত খবরের প্রতিবেদন একেবারেই অসত্য এবং নিরপেক্ষ নয়। এর ফলে চীনের জাতীয় স্বার্থ এবং সার্বভৌমত্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জানান, চীনের এই পদক্ষেপ একেবারেই মানা যায় না। তিনি টুইট করেছেন, চীনের পদক্ষেপ সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব করছে। চীন বিশ্বজুড়ে সংবাদমাধ্যম এবং ইন্টারনেটের ব্যবহারে বাড়াবাড়ি রকমের নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। তাদের সাম্প্রতিকতম এই পদক্ষেপ বিশ্বের সামনে চীনের ভাবমূর্তি নষ্ট করবে।

সূত্র: বিবিসি