চীনের সঙ্গে সম্পর্ক পুরোপুরিভাবে ‘ছিন্ন’ করার হুমকি ট্রাম্পের

ফাইল ছবি
Social Share

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার সম্পর্ক খুবই ভালো তা বেশ কয়েকবার ফলাও করে প্রচার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত জানুয়ারিতে চীনের সঙ্গে করা বাণিজ্য চুক্তিকে তিনি নিজের বড় অর্জন বলেও দাবি করেছিলেন। কিন্তু ট্রাম্প এবার সুর পাল্টে বলেছেন, তিনি এখন শি জিনপিংয়ের সঙ্গে কথা বলতে চান না। তিনি চীনের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করারও হুমকি দিয়েছেন। 

গত বুধবার প্রচারিত একটি সাক্ষাৎকারে ট্রাম্প এসব কথা বলেছেন। তার দাবি, চীনের সঙ্গে সম্পর্কে ছিন্ন করলে তিনি ৫০০ বিলিয়ন ডলার রক্ষা করতে পারবেন। তবে তা কোন খাতে সেটি জানা সম্ভব হয়নি।

কভিড-১৯ করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। সেখানেই করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বিশ্বের যে কোনো দেশের চেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে করোনা ছড়ানোর আগে ট্রাম্প বলেছিলেন, তার বেশ ভালো প্রস্তুতি আছে। এমনকি তার করোনার সংক্রমণ প্রতিরোধের প্রস্তুতি ইউরোপের চেয়েও ভালো। কিন্তু করোনা সংক্রমণ ছড়ানোর পর ট্রাম্পের সেই দম্ভ মিথ্যে প্রমাণিত হয়েছে।

তবে ট্রাম্প তার দায়ভার চীনের ওপর দিতে চান। ট্রাম্পের দাবি, চীন শুরুতে করোনা প্রতিরোধে ব্যর্থ হয়েছে। ওই সাক্ষাৎকারে ট্রাম্প আরও বলেছেন, চীনের কারণে বাণিজ্য চুক্তি সাফল্য পায়নি। আমি অনেক ভালো একটি চুক্তি করেছিলাম কিন্তু এখন আমার তা মনে হচ্ছে না। আমি শি জিনপিংয়ের সঙ্গেও এই মুহূর্তে কথা বলতে চাই না।