চীনের দ্রব্য বহিষ্কার করে চীনের এতটুকুও ক্ষতি করতে পারবে না ভারতঃ পি চিদম্বরম

Social Share

নয়া দিল্লীঃ চীনের (China) সাথে চলা উত্তেজনার কারণে গোটা ভারত (India) থেকে চীনের পণ্য বহিষ্কার (Boycott China) করার জোরালো দাবি উঠেছে। কিন্তু প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা কংগ্রেসের (All India National Congress) বরিষ্ঠ নেতা পি চিদম্বরম (P. Chidambaram) চিনা পণ্য (Chinese Goods) বহিস্কারের বিরোধিতা করা শুরু করেছে। ওনার বক্তব্য অনুযায়ী, চীনের পণ্য বহিষ্কার করলে চীনের অর্থনীতির কিছুই হবে না।

https://platform.twitter.com/widgets.js

শনিবার চিদম্বরম বলেন, আমাদের যতটা সম্ভব আত্মনির্ভর হওয়া উচিৎ, কিন্তু আমরা বাকি বিশ্ব থেকে আলাদা হতে পারব না। ভারতের বৈশ্বিক আমদানি জারি রাখা উচিৎ আর চীনের পণ্য বহিষ্কার না করা উচিৎ। চিদিম্বরম বলেন, চীনের পণ্য বহিষ্কার করলে চীনের অর্থনীতির কোন ক্ষতি হবে না। যখন আমরা ভারতের সুরক্ষা নিয়ে চর্চা করছি, তখন আমাদের বহিস্কারের মতো ইস্যু না তোলাই উচিৎ।

উল্লেখ্য, নয়ডার প্রায় ২০ হাজার MSME নির্মাণ প্রক্রিয়ায় চীনের সামগ্রী বহিষ্কার করার নির্ণয় নিয়েছে। আর এরকম ভাবেই কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সও চীনের পণ্য বহিষ্কার করার আবেদন জানিয়েছে। আরেকদিকে কার্গিল থেকে কংগ্রেসের কাউন্সিলর জাকির হুসেইন লাদাখ প্রসঙ্গ টেনে ভারতীয় সেনা আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে চরম আপত্তিজনক মন্তব্য করেছেন। জাকিরের অডিও ভাইরাল হওয়ার পর ওনাকে গ্রেফতার করে পুলিশ।

এর আগে কংগ্রেসের প্রাক্তন রাজ্যসভা সাংসদ হুসেইন দলবই বলেছিলেন যে, এই ঘটনায় চীনের একটিও জওয়ান মারা যায়নি। ভারতীয় সেনাকে অপমানিত করে উনি বলেছিলেন, তাদের ওখানে লাঠি হাতে কেন পাঠানো হল? ওখানে কি RSS এর কোন শাখা চলছিল নাকি? হুসেইন দলবই চীনের তদারকি করে বলেছিলেন যে, এই সংঘর্ষে চীনের কোন ক্ষতি হয়নি। শুধু আমাদের ক্ষতি হয়েছে।