চিন থেকে উৎপাদন কেন্দ্র নয়ডায় সরিয়ে আনছে স্যামসাং, ইউনিট খুলতে ৪,৮২৫ কোটি টাকা বিনিয়োগ

5
Social Share

চিনের উহান থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার অনেকগুলি টেক জায়ান্ট সংস্থা তাঁদের কোম্পানি চিন থেকে সরিয়ে ভারতে স্থানান্তরিত করেছে। এবার সেই তালিকায় যোগ হল দক্ষিণ কোরিয়ার বৃহদায়তন প্রযুক্তি কোম্পানি স্যামসাংয়ের নাম। সংস্থাটি চিন থেকে মোবাইল ও আইটি ডিসপ্লে ইউনিট সরিয়ে ভারতের নিয়ে আসছে। উত্তরপ্রদেশে ইউনিট খুলতে ৪,৮২৫ কোটি টাকা বিনিয়োগ করছে তাঁরা।

উত্তরপ্রদেশ সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, স্যামসাং চিন থেকে উৎপাদন কেন্দ্র নয়ডায় সরিয়ে আনলে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে কর্মসংস্থানের সুযোগ বাড়বে। প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে অন্তত ১০০০ জনের কর্মসংস্থান হবে। এই উৎপাদন কেন্দ্রটি হবে কোম্পানির প্রথম হাই টেকনিক প্রোজেক্ট। এই ধরণের ইউনিট সারা বিশ্বে মাত্র দুটি রয়েছে। এটি হবে তৃতীয়।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে রাজ্য মন্ত্রীসভার বৈঠকে স্যামসাংকে এই কেন্দ্র স্থাপনে বিশেষ সুযোগ-সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে। উল্লেখ্য, নয়ডায় স্যামসংয়ের আরও একটি ইউনিট রয়েছে। ২০১৮ সালে ওই ম্যানুফ্যাকচারিং ইউনিটের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তবে শুধু স্যামসংই নয়। দক্ষিণ কোরিয়ার গেমিং জায়ান্ট পাবজি কর্পোরেশনও ভারতে ফিরতে আগ্রহী। তাঁরা ভারতে ফিরতে চাওয়ার পাশাপাশি অফিসও খুলতে আগ্রহী। ফলে আরও কর্মসংস্থান বাড়বে বলে আশা করা হচ্ছে।

 

-কলকাতা ট্রিবিউন