চিনের কমিউনিস্ট পার্টির নেতাদের ভিসা বন্ধ করল আমেরিকা

Social Share

ওয়াশিংটন: হংকংয়ের নাগরিকদের স্বাধীনতা খর্ব করার অভিযোগে চিনা কমিউনিস্ট পার্টির নেতাদের ভিসা বন্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এই ঘোষণা দিয়েছেন। আমেরিকার নেওয়া এই সিদ্ধান্তকে ভুল বলে আখ্যায়িত করেছে চিন। এদিকে, বেইজিংয়ের বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনের বিরুদ্ধে বিক্ষোভ করছে শত শত গণতন্ত্রপন্থী।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এদিন বলেন, চিনের কমিউনিস্ট পার্টির প্রাক্তন ও বর্তমান নেতাদের ভিসার উপর নিষেধাজ্ঞা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র। তিনি জানান, হংকংয়ের স্বায়ত্ত্বশাসন ক্ষমতা কমানোর জন্য বেইজিংয়ের প্রস্তাবিত নিরাপত্তা আইন নিয়ে শাস্তির প্রতিশ্রুতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলশ্রুতিতেই ভিসা নিষিদ্ধের পদক্ষেপ নিল ওয়াশিংটন।

আমেরিকার নেওয়া এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় চিন বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের নেওয়া এই সিদ্ধান্ত ভুল এটি তুলে নেওয়া উচিত। চিনা দূতাবাস বলছে, যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছে তারা। আমরা দ্রুত যুক্তরাষ্ট্রকে এই নিষেধাজ্ঞা তুুলে নেওয়ার আহ্বান জানাই। পাশাপাশি, চিনের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলানো বন্ধ করুক আমেরিকা।

উল্লেখ্য, হংকং নিয়ে সম্প্রতি চিনের পাস করা বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনের একটি রূপরেখা গত শনিবার রাতে প্রকাশ করেছে বেইজিং। সমালোচকেরা বলছেন, এই আইনের ফলে হংকংবাসীর রাজনৈতিক ও নাগরিক স্বাধীনতা হুমকির মুখে পড়বে। আধা স্বায়ত্তশাসিত এই শহরে চিনের প্রত্যক্ষ নিয়ন্ত্রণ ও খবরদারি আরও বাড়বে।