চিনের কমিউনিস্ট পার্টির সব সদস্যের ওপর নিষেধাজ্ঞা জারি করবে আমেরিকা

Social Share

ওয়াশিংটন: অতি আগ্রাসী চিনের শাসক দল কমিউনিস্ট পার্টির সব সদস্যের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারির কথা ভাবছে আমেরিকা। তবে শুধু ক্ষমতাসীন দলের সদস্যই না, তাদের পরিবারের ওপরও এই নিষেধাজ্ঞা আরোপ করার পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। আমেরিকা যদি এটা কার্যকর করে তাহলে চিনা কর্মকর্তারা তাদের পরিবার-সহ কেউই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না।

আর এটি হবে চিনা কমিউনিস্ট পার্টির জন্য বড় ধরনের আঘাত। এর মধ্যে কূটনীতিক, ব্যবসায়ী কর্মকর্তারাও যুক্ত থাকবেন। চিনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে লাখ লাখ চিনা নাগরিকের ভিসা প্রত্যাহার করা হলে নতুন একটি শীতল যুদ্ধ দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের হুয়া চুনিং এ ব্যাপারে প্রতিক্রিয়ায় জানান, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ যদি সত্য হয়, তাহলে হতাশাজনক ব্যাপার হবে। পাল্টা প্রতিক্রিয়ায় চিনও মার্কিন নাগরিকদের একই ধরনের বদলা নিতে পারে।

এ প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেন, আমরা মার্কিন প্রেসিডেন্টের নির্দেশনায় কাজ করছি-কিভাবে চিনা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া যায়। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কালেহি ম্যাকেনি বলেন, আমরা চিন সম্পর্কিত সব ধরনের বিকল্প টেবিলে রেখেছি।