চিনা যোগাযোগ, কর ফাঁকি, জো বাইডেনের ছেলের বিরুদ্ধে তদন্ত শুরু

7
হান্টার বাইডেন— ফাইল চিত্র।
Social Share

আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টারের বিরুদ্ধে কর সংক্রান্ত অনিয়মের অভিযোগে তদন্ত শুরু হল। বাইডেনের প্রদেশ ডেলাওয়্যারের ডিস্ট্রিক্ট অ্যাটর্নির তত্ত্বাবধানে ফেডেরাল প্রসিকিউটরা তদন্ত শুরু করেছেন। তবে বাইডেনের বিরুদ্ধে কর অনিয়ম সংক্রান্ত কোনও অভিযোগ নেই বলে তদন্তকারী সংস্থা জানিয়েছে।

হান্টার নিজেও বুধবার তাঁর বিরুদ্ধে তদন্তের কথা স্বীকার করেছেন। তিনি বলেন, ‘‘বিষয়টি আমি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছি। তবে আশা করছি, তদন্তে প্রমাণিত হবে আমি আইন মেনে যথাযথ ভাবেই ব্যবসা করেছি।’’ আগামী ফেব্রুয়ারি মাসে আনুষ্ঠানিক ভাবে আমেরিকার প্রেসিডেন্ট পদের দায়িত্ব নেবেন বাইডেন। তার আগে এই ঘটনা তাঁকে কিছুটা অস্বস্তিতে ফেলল বলেই রাজনৈতিক মহলের ধারণা। কারণ, আমেরিকার রাজনীতিতে বাইডেন তাঁর স্বচ্ছ ভাবমূর্তির জন্য জনপ্রিয়।

ফেডারেল প্রসিকিউশন সূত্রের খবর, ব্যবসায় রাজনৈতিক প্রভাব খাটানো, বিদেশি সংস্থার সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে সরকারি নিয়ম ভাঙা, বেআইনি আর্থিক লেনদেন এবং কর ফাঁকির অভিযোগ রয়েছে  ৫০ বছরের হান্টারের বিরুদ্ধে। রাজস্ব দফতরের পাশাপাশি গোয়েন্দা সংস্থা এফবিআই-এর আধিকারিকদের নিয়ে গঠিত হয়েছে তদন্তকারী দল।