চিনকে জোর ধাক্কা দিতে চলেছে কানাডা

Social Share

‎টরন্টো: চিনা পণ্যর মান খুবই খারাপ, এই অভিযোগ বহু পুরনো। তাই চিনের থেকে কেনা করোনা সুরক্ষাসামগ্রীর মান ফের যাচাই করে দেখবে কানাডা। জানা গিয়েছে, বেইজিং ভিত্তিক প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান নিউটেক থেকে ৬ দশমিক ৮ মিলিয়ন ডলারে সুরক্ষাসামগ্রী কিনেছে কানাডা।

তবে অভিযোগ, নিউটেকের পাঠানো সুরক্ষাসামগ্রী মান খুবই খারাপ। যা নিয়ে কানাডায় তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছে। এরপরেই সুরক্ষাসামগ্রীর মান যাচাই করে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রান্সিস ফিলিপ চ্যাম্পেইন।

বিশ্বের বিভিন্ন দেশের ১৭০ কানাডিয়ান দূতাবাস, কনস্যুলেট এবং হাইকমিশনগুলির কর্মকর্তা-কর্মচারীদের সুরক্ষার জন্য এক্স-রে স্ক্যানিং সরঞ্জাম এবং সফ্টওয়্যার সিস্টেম কেনার জন্য চিনের নিউটেকের সঙ্গে চুক্তি করা হয়। সুরক্ষাসামগ্রী সরবরাহ করা হলে দেখা তার মান অত্যন্ত নিম্নমানের এবং ত্রুটিপূর্ণ। জানা গিয়েছে, চিনা কমিউনিস্ট পার্টির প্রাক্তন সাধারণ সম্পাদক হু জিনতাওয়ের ছেলে নিউটেকের মালিক।

এর আগে, চিন থেকে নেওয়া ১০ লাখ KN95 মাস্ক মানসম্মত নয় বলে ফিরিয়ে দেয় কানাডা। তবে শুধু কানাডা নয়, করোনা মোকাবিলায় চিনের থেকে কেনা কিছু সুরক্ষাসামগ্রী ইউরোপের বেশ কয়েকটি দেশ প্রত্যাখ্যান করে। স্পেন, তুরস্ক ও নেদারল্যান্ডস কর্তৃপক্ষ জানায়, চিনের বিভিন্ন কোম্পানি থেকে আমদানি করা লাখ লাখ টেস্টিং কিট ও মেডিকেল মাস্ক মানসম্মত নয় কিংবা ত্রুটিপূর্ণ।