চার দিনের টেস্টের বিরোধিতা করবে বিসিসিআই

Social Share

আইসিসির ‘চার দিনের টেস্ট’ নিয়ে গোটা ক্রিকেটবিশ্বে যখন বিতর্ক চলছে, তখন এই বিসয়ে বৈঠক করতে চাইছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু যা পরিস্থিতি, তাতে ক্রিকেটের সবচেয়ে প্রভাবশালী বোর্ড বিসিসিআই এই প্রস্তাবে রাজি হবে না। অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী ৪ দিনের টেস্টের বিষয়ে অসম্মতি জানিয়েছেন। বিসিসিআইও অধিনায়ক-কোচের মতকেই স্বীকৃতি দিতে চায়। শাস্ত্রী ও বিরাট কোহলি স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, তাঁরা চান না টেস্টের মেয়াদ পাঁচ থেকে চার দিনে কমিয়ে আনা হোক। এতে টেস্টের ঐতিহ্য এবং মান নষ্ট হবে।

সংবাদ সংস্থা আইএএনএসকে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক কর্মকর্তা বলেছেন, এ বিষয়ে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের সঙ্গে বৈঠকে বসবে বিসিসিআই। তিনি বলেন, কেবল ভারতের অধিনায়ক ও কোচ নন, ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ও দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডুপ্লেসিসও এবিষয়ে তাদের মত স্পষ্ট জানিয়ে দিয়েছেন। বিশেষ করে বড় দুটি দলের মধ্যে ম্যাচে দিনের সংখ্যা কমানোর কোনো যুক্তি নেই।

গুয়াহাটিতে ভারত বনাম শ্রীলঙ্কা প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে অধিনায়ক বিরাট কোহলি এ বিষয়ে বলেন, ‘আমি মনে করি এটা ঠিক হবে না। এরপর বলা হবে তিনদিনের টেস্ট হোক। তাহলে আপনারা কোথায় থামবেন? এরপর বলা হবে টেস্ট বন্ধ করার কথা। তাই আমি এটার পক্ষপাতী নই। আমি মনে করি খেলাটার বিশুদ্ধতম ফর্ম্যাটের সঙ্গে এটা করা ঠিক নয়।’ রবি শাস্ত্রীও একমত কোহলির সঙ্গে, ‘চার দিন‌ের টেস্ট অর্থহীন। এভাবে চলতে থাকলে আমরা হয়তো সীমিত ওভারে টেস্ট পাব।’