চার উপনির্বাচনে বিএনপির মনোনয়ন ফরম নিলেন ২২ জন

Social Share

করোনাকালেও জাতীয় সংসদের চার উপনির্বাচনকে ঘিরে জমে উঠেছে রাজনীতি। প্রায় ৫ মাস পর আজ সরগরম ছিল বিএনপির নয়াপল্টন অফিস। চার আসনের উপনির্বাচনে মনোনয়ন ফরম সংগ্রহকে ঘিরে নেতা-কর্মীদের পদচারণায় মুখরিত ছিল কেন্দ্রীয় কার্যালয়। চার আসনের ২২টি দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেছে বিএনপি।

শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান কার্যক্রম চলবে। এরপর আগামী শনিবার বিএনপির পার্লামেন্টারি বোর্ডের বৈঠকে চার আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হবে। স্থায়ী কমিটির সদস্যরাই পার্লামেন্টারি বোর্ডের সদস্য। এ ছাড়া পদাধিকারবলে সংশ্লিষ্ট জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনয়ন বোর্ডে অংশ নেবে। আগামী রবিবার আনুষ্ঠানিকভাবে চার উপনির্বাচনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করা হতে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে।

নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সূত্রে জানা গেছে, ঢাকা-৫ আসনে ৫ জন, ঢাকা-১৮ আসনে ৫ জন, সিরাজগঞ্জ-১ আসনে ৩ জন এবং নওগাঁ-৬ আসনে ৯ জন সর্বমোট ২২ জন নেতা মনোনয়ন ফরম ক্রয় করেছেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, চারটি উপনির্বাচনে ২২ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তাদের মধ্যে তিন জন ফরম জমা দিয়েছেন। বৃহস্পতিবার ও শুক্রবার বিএনপি ফরম বিতরণ ও জমা নেওয়া হবে। এর পরের দিন গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

ব্যাপক শোডাউন নিয়ে ঢাকা-৫ আসনে সকাল ১১টার দিকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন বিগত নির্বাচনে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী, ঢাকা মহানগর বিএনপির সহ-সভাপতি ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর নবী উল্লাহ নবী। এরপর ওই আসনে পর্যাক্রমে মনোনয়ন ফরম সংগ্রহ করেন বিএনপির কেন্দ্রীয় বাণিজ্য বিষয়ক সম্পাদক ও সাবেক এমপি সালাহউদ্দিন আহমেদ, গণশিক্ষা বিষয়ক সম্পাদক ও শিক্ষক নেতা অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, জুম্মন মিয়া ও আকবর হোসেন নান্টু।

সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা-১৮ আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তরুণ ব্যবসায়ী বাহাউদ্দিন সাদী। এরপর বিএনপির থানা পর্যায়ের শীর্ষ নেতাদের নিয়ে মনোনয়ন সংগ্রহ করেন এসএম জাহাঙ্গীর। এরপর তৃণমূলের নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেন ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিল্পপতি কফিল উদ্দিন আহম্মেদ। এ সময় তার সঙ্গে বিপুল সংখ্যক নেতা-কর্মীর উপস্থিতি লক্ষ্য করা যায়। এ ছাড়াও ঢাকা-১৮ আসনে মনোনয়ন ফরম নেন বিএনপ নেতা ইসমাইল হোসেন, হাজী মোস্তফা জামান সেগুনসহ সর্বমোট ৫ জন।

নওগাঁ-৬ মনোনয়ন ফরম সংগ্রহ করেন আনোয়ার হোসেন, মো. আব্দুস শুকুর, এস এম ফারুক জেমস, মাহমুদুল আরেফিন স্বপন, এছাক আলী, আতিকুর রহমান রতন মোল্লা, শেখ মো. রেজাউল ইসলাম, মো. শফিকুল ইসলাম, আবু সাইদ রফিকুল আলম রফিক।

সিরাজগঞ্জ-১ আসনে টি এম তহজিবুল রহমান তুষার, নাজমুল হাসান তালুকদার রানা, মো. রবিউল হাসান। মনোনয়ন প্রত্যাশীরা দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভীর হাত থেকে এসব ফরম সংগ্রহ করেন।

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর। এ দুটি আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ সেপ্টেম্বর এবং যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৭ সেপ্টেম্বর ও প্রতীক বরাদ্দ ২৮  সেপ্টেম্বর। এ ছাড়া সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ আসনে উপনির্বাচনের এখনও তফসিল ঘোষণা হয়নি।