চাপে বেইজিং, ভুয়া খবর ছড়ানোয় ২,৫০০ চিন-সম্পর্কিত অ্যাকাউন্ট ডিলিট করল ইউটিউব

Social Share

বেইজিং: একাধিক ইস্যুতে বিশ্বে ক্রমশ কোনঠাসা হয়ে পড়েছে অতি আগ্রাসী চিন। এবার বিশ্বের বৃহত্তম ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবও চিনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল। ভুয়া খবর ছড়ানোয় অভিযোগে ২,৫০০ এরও বেশি চিনের সম্পর্কিত অ্যাকাউন্ট ডিলিট করল ইউটিউব।

এ বিষয়ে ইউটিউবের তরফে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিল থেকে জুন মাসে ইউটিউবে চিন সম্পর্কিত ভুয়া খবরের বিষয়ে তদন্ত করা হয়। তাতে অভিযুক্ত প্রায় ২,৫০০ এরও বেশি চ্যানেল ডিলিট করে দেওয়া হয়েছে।

ইউটিউব জানিয়েছে, ডিলিট করে দেওয়া এই চ্যানেলগুলির ভিডিওতে ভুয়া তথ্য থাকত। সেই কারণেই কমিউনিটি গাইডলাইন মেনে চ্যানেলগুলি ডিলিট করে দেওয়া হয়েছে। যদিও এই সংক্রান্ত যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে চিন।

এর আগে সোশ্যাল মিডিয়া অ্যানালিটিক্স সংস্থা গ্রাফিকা এই ধরনের ভুয়া চ্যানেলের মাধ্যমে বিতর্কিত খবর ছড়ানো এবং ফেক টুইটার অ্যাকাউন্টের বিষয়টি সামনে নিয়ে এসেছিল।

উল্লেখ্য, ইতিমধ্যেই জাতীয় সুরক্ষার প্রশ্নে প্রথম দফায় ৫৯টি, দ্বিতীয় দফায় ৪৭টি এবং তৃতীয় দফায় ১৫টি চিনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করেছে ভারত সরকার। অভিযোগ, চিনা সংস্থাগুলি চিন সরকারের কাছে ব্যবহারকারীর তথ্য পাচার করে দেয়। কেন্দ্রীয় সরকারের নজরে রয়েছে আরও ২৫০ চিনা অ্যাপ।