চরম বেকায়দায় চিনা ব্যাঙ্কগুলো, ডলার অ্যাকসেস বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

Social Share

ওয়াশিংটন: হংকংয়ের ওপর বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন কার্যকর করায় চিনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরই মধ্যে হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিল করে দিয়েছে মার্কিন প্রশাসন। যার প্রতিক্রিয়ায় চিনের ব্যাঙ্কগুলোর ডলার অ্যাকসেস বন্ধের হুমকি দিল মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে চিনের ব্যাংকগুলো চরম বেকায়দায় পড়বে।

জানা গিয়েছে, হংকংয়ের অগ্রাধিকারমূলক সুবিধার ইতি টানতে নির্বাহী এক আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে এতদিন হংকং যে বিশেষ সুবিধা পেত, এখন থেকে তা আর পাবে না। হংকং স্বায়ত্বশাসন আইনের অধীনে যেসব ব্যক্তি নিষেধাজ্ঞার আওতায় পড়বে তাদের সঙ্গে লেনদেন করলে চিনের ব্যাঙ্কগুলোর ডলার অ্যাকসেস বন্ধ করে দেওয়া হবে।

ট্রাম্প প্রশাসন নির্দেশিকায় বলেছে, হংকংকে এখন থেকে মূল চিনা ভূখণ্ডের মতোই দেখা হবে। এই আইনে হংকংয়ের স্বায়ত্বশাসন বাতিল করার জন্য দায়ী চিনের সঙ্গে সম্পৃক্ত লোকজন, প্রতিষ্ঠান বিশেষত আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

এই নিষেধাজ্ঞার আওতায় পড়ে এমন ব্যক্তিদের সঙ্গে লেনদেন করলে চিনের ব্যাঙ্কগুলোর ডলার অ্যাকসেস বন্ধ করে দেবে আমেরিকা। এই আইনে চিনের আর্থিক প্রতিষ্ঠানগুলোর নাম সুনির্দিষ্টভাবে উল্লেখ না করলেও ব্যাঙ্ক অব চায়না, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্সিয়াল ব্যাঙ্ক অব চায়না এবং চায়না কনস্ট্রাকশন ব্যাঙ্কের ডলার অ্যাকসেস সীমিত করা হবে বলে মনে করা হচ্ছে।

আমেরিকা যদি চিনা ব্যাঙ্কগুলোর ডলার অ্যাকসেস বন্ধ করে দেয় তাহলে ভয়াবহ আর্থিক ক্ষতির মুখে পড়বে এই ব্যাঙ্কগুলো। ব্লুমবার্গের তথ্যানুসারে, শুধু ২০১৯ সালেই চিনের চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ডলার লেনদেন লেনদেন ছিল ১.১ ট্রিলিয়ন ডলার।