ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে উপক’লে ফিরছে মাছ ধরা ট্রলার

47
Social Share

মাসুম হাওলাদার, বাগেরহাট : ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাগরে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকায় মাছ ধরা ট্রলারগুলো উপকূল এলাকায় ফিরতে শুরু করেছে। সোমবার ভোর থেকে দুর্যোগের আতঙ্কে উপকূলীয় বিভিন্ন খালে ও নদীতে মাছ ধরা শতাধিক ট্রলার আশ্রয় নিয়েছে। এদিকে ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় উপকূলীয় অঞ্চলগুলোতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বাগেরহাট জেলা প্রশাসন।
জানা গেছে, বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ইয়াস বুধবার (২৬ মে) সুপার সাইক্লোন হয়ে উপকূলে আঘাত হানার কথা থাকলেও ইতিমধ্যে সাগর উত্তাল থাকায় দুর্যোগের মুখে পড়েছেমাছ ধরা ট্রলার। ইয়াসের প্রভাবে রাত থেকেই গভীর সমুদ্রে বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বয়ে গেছে বলে জানিয়েছেন ফিরে আসা জেলেরা।
বঙ্গোপসাগর থেকে ফিরে আসা জেলে মো: রিপন হাওলাদার বলেন, পাঁচ- সাতদিন সাগরে মাছ পোনা নাই। হঠাৎ করে গত রোববার সন্ধ্যায় নদীর পানি খুব উত্তাল হয়ে ওঠে। একপর্যায়ে ঝড়ো বাতাস ও বৃষ্টি শুরু হলে আমরা দ্রুত কূলের দিকে চলে আসি। আরও অনেক জেলে এ রকম ঝড়ের কবলে পড়েছে।
ট্রলারের মাঝি আলী হোসেন বলেন, রেডিওতে অল্প অল্প ঝড়ের খবর শুনছিলাম। কিন্তু হঠাৎ মেঘ এবং ঢেউ শুরু হলে আমরা দ্রুত উপকূলে ফিরে আসতে বাধ্য হই। আমাদের মতো অনেক ট্রলার ফিরে আসছে। সুন্দরবনের ভেতরেও অনেক ট্রলার আশ্রয় নিয়েছে বলে জানান তিনি।
উপকূলীয় মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী বলেন, সাগরে মাছ ধরা যে ট্রলারগুলো ছিল সেগুলো তীরে ফিরতে শুরু করেছে। কিছু ট্রলার তীরে নোঙর করেছে। অন্য ট্রলারগুলোও দ্রুত সময়ের মধ্যে ফিরে আসবে।#