গুরু পূর্ণিমায় একদিনের জন্য খুললো বেলুড় মঠ

78
Social Share

গুরু পূর্ণিমা উপলক্ষে একদিনের জন্য খুলল বেলুড় মঠের দরজা। গুড়িগুড়ি বৃষ্টির সকাল থেকেই ভক্তদের আনাগোনা লক্ষ্য করা যায়। করোনা বিধি মেনেই চলছে মন্দির দর্শন। বেলুড় মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, গুরু পূর্ণিমা উপলক্ষে শনিবার একদিনের খোলা রাখা হচ্ছে বেলুড় মঠ। সকাল সাড়ে ৭টা থেকে ১১টা এবং বিকেল ৪ টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত মন্দির খোলা থাকবে। করোনা বিধি মেনে মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্ব মেনে তবেই মঠের ভিতরে প্রবেশ করতে পারবেন ভক্তরা।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির জেরে বন্ধ রয়েছে বেলুড় মঠ। গুরু পূর্ণিমায় একদিনের জন্য খুলল মঠের দরজা। মঠ কর্তৃপক্ষ আগেই জানিয়েছিল, গুরু পূর্ণিমায় খোলা হবে মঠ। এদিন মঠে প্রবেশে ক্ষেত্রে কড়া বিধিনিষেধ লক্ষ্য করা যায়। মঠে ঢোকার মুখেই ভক্তদের মাস্ক ও স্যানিটাইজার দেওয়া হচ্ছে। মঠের ভেতরেও মেনে চলতে হচ্ছে সামাজিক দূরত্ববিধি।

মঠ খুললেও মঠের মহারাজদের সঙ্গে সাক্ষাৎ করা যাবে না। তাঁরা ভিডিও বার্তায় ভক্ত ও দর্শনার্থীদের জন্য আশীষ পাঠাবেন। গুরু পূর্ণিমা উপলক্ষে মঠে বৈদিক মন্ত্র, স্তোত্র পাঠ, শ্রীশ্রী মা ও অন্যান্য স্বামীজীদের বক্তব্য পাঠ ইত্যাদি ধর্মীয় অনুষ্ঠান ভার্চুয়ালি শোনার ব্যবস্থা করা হয়েছে। বেলুড় মঠের ইউটিউব চ্যানেলে সরাসরি সেই অনুষ্ঠান দেখতে পারবেন।

বেলুড় মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজ বলেছেন, সবকিছুর আগে ভক্তদের সুরক্ষা। তাছাড়া মঠে অনেক প্রবীণ সাধু রয়েছেন, অনেকেরই বয়স ৯০ বছরের ঊর্ধ্বে। তাঁদের সুরক্ষার দিকটিও আমাদের দেখতে হবে। রাজ্যে বিধিনিষেধে চলছে। আমরা করোনা সুরক্ষা বিধি মেনেই একদিনের জন্য মঠ খুলেছি