গীতার রূপের প্রশংসা করে সমালোচনার মুখে অমিতাভ

48
Social Share

টেলিভিশন কুইজ শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’তে আন্তর্জাতিক অর্থ ভান্ডারের (আইএমএফ) মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথের রূপের প্রশংসা করায় অমিতাভ বচ্চনের বিরুদ্ধে সমালোচনার ঝড় চলছে সোশ্যাল মিডিয়ায়। গীতার পরিচয় দিতে গিয়ে অমিতাভ কেন কাজের চেয়ে তার রূপের প্রশংসা করতে ব্যস্ত হয়ে পড়েছিলেন তা নিয়ে প্রশ্ন তুললেন নেটিজেনরা।

২০১৯ সালে আইএমএফ এর মুখ্য অর্থনীতিবিদের দায়িত্ব পান গীতা। এর আগে আর কোনো নারী এই পদ পাননি।

শুক্রবার অমিতাভ বচ্চনের টিভি কুইজ শো’য়ের ওই অনুষ্ঠানের ভিডিওটি টুইট করেন গীতা। টুইটে তিনি লেখেন, ‘এটা আমার কাছে খুবই স্পেশাল একটা ব্যাপার। আমি বিগ বি-র মস্তবড় ফ্যান। এটা কোনও দিনই ভুলতে পারব না।’ অমিতাভকে গীতা ‘সর্বকালের সেরা’ বলেও উল্লেখ করেন।

তার টিভি কুইজ শো’য়ের ওই এপিসোডে অমিতাভ স্ক্রিনে গীতার ছবি দেখিয়ে প্রশ্ন করেছিলেন, ‘যার ছবি দেখছেন তিনি এক জন অর্থনীতিবিদ। বলুন তো তিনি কোন সংগঠনের মুখ্য অর্থনীতিবিদ?’ এরপরই বিগ বি বলেন, ‘ওর (গীতা) মুখটি এতই সুন্দর যে কেউ তাকে অর্থনীতির মতো গুরুতর বিষয়ের বিশেষজ্ঞ বলে ভাবতেই পারবেন না!’

বিগ বি-র এই পরের মন্তব্যটি নিয়েই আপত্তি জানিয়েছেন নেটিজেনরা। তারা বলেছেন, ‘এটা সেক্সিস্ট মন্তব্য। রঘুরাম রাজন বা কৌশিক বসুর মতো অর্থনীতিবিদদের ক্ষেত্রে কি অমিতাভ এমন মন্তব্য করতেন? কেন গীতার কাজের চেয়ে রূপের প্রশংসা করলেন বিগ বি?’

ভারতীয় বংশোদ্ভূত গীতা আইএমএফ-এর একাদশ মুখ্য অর্থনীতিবিদ। তার আগে এক জনই ভারতীয় আইএমএফ-এর এই দায়িত্ব পেয়েছিলেন। তিনি রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।