গার্মেন্টস বন্ধ চেয়ে সরকারকে আইনি নোটিশ

Social Share

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ এবং শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি বিবেচনা করে দেশের সব গার্মেন্টস প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা চেয়ে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, শিল্প ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিজিএমই’র সভাপতি, এফসিসিআই’র সভাপতির সরকারি ই-মেইলে এ নোটিশ পাঠানো হয়।

রবিবার (৫ এপ্রিল) ফেরদৌস আহমেদ উজ্জ্বল নামে এক ব্যক্তির পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী আরিফুল হক রোকন সংশ্লিষ্টদের এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, বাংলাদেশ শ্রম আইন-২০০৬ অনুযায়ী শ্রমিকদের স্বাস্থ্য রক্ষার ব্যবস্থা হিসেবে অতিরিক্ত ভিড় না করার কথা বলা হয়েছে। এ আইনের ৫৬ (১) ধারায় বলা হয়েছে ‌’কোনও প্রতিষ্ঠানের কোনও কর্মকক্ষে উহাতে কর্মরত শ্রমিকগণের স্বাস্থ্যহানি হয়, এই প্রকার অতিরিক্ত ভিড় করা যাবে না।’ তাছাড়া বাংলাদেশ সংবিধানের ৩৪ অনুচ্ছেদে জবরদস্তি শ্রম নিষিদ্ধ করা হয়েছে।

নোটিশ অনুসারে আগামী ২৪ ঘণ্টার মধ্যে শ্রমিকদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে বাংলাদেশের সব গার্মেন্টস প্রতিষ্ঠান আগামী ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে। এছাড়া সরকারের ঘোষিত নীতি অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শ্রমিকদের নিজ নিজ বাসস্থানে অবস্থান করার নির্দেশ দিতে অনুরোধ জানানো হয়েছে এবং কারখানা বন্ধ রাখার বিষয়ে যেসব ব্যবস্থা গ্রহণ হয়েছে, তা জানতে চাওয়া হয়েছে।