গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

102
Social Share

ভারত সরকারের গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সোমবার ভারত সরকারের বিবৃতিতে এই পুরস্কারের কথা জানানো হয়। খবর হিন্দুস্তান টাইমসের।

ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, এই পুরস্কারের জন্য এক কোটি টাকা, একটি পদক ও একটি ঐতিহ্যবাহী হস্তশিল্প দেওয়া হবে।

বিবৃতিতে বলা হয়, ‘১৯ মার্চ অনুষ্ঠিত সভায় এই পুরস্কারের জুরি বোর্ড ‘সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালের জন্য সর্বসম্মতিক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কারের জন্য নির্বাচিত করার সিদ্ধান্ত নিয়েছেন।’

‘এবারের গান্ধী শান্তি পুরস্কারের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অনুপ্রেরণা, একটি জাতির স্থিতিশীলতা, ভারত ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি স্থাপন এবং শান্তির বানী প্রচারের ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম ও অতুলনীয় অবদানকে স্বীকৃতি দেওয়া হয়েছে।’

এ ছাড়া ২০১৯ সালের গান্ধী পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ওমানের প্রয়াত সুলতান কাবুস বিন সাইদ। ফলে এই প্রথম দুজন এই পুরস্কার মরনোত্তর হিসেবে পেলেন।

গান্ধী শান্তি পুরস্কার ভারত সরকার থেকে মহাত্মা গান্ধীর নামাঙ্কিত একটি বার্ষিক আন্তর্জাতিক পুরস্কার। ১৯৯৫ সালে মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে গান্ধীজির মতাদর্শের প্রতি শ্রদ্ধা জানাতে ভারত সরকার এ পুরস্কার চালু করে।