গতির গোপন পাকিস্তানি অস্ত্র এখন বুমরার হাতে : শোয়েব আখতার

7
Social Share

স্পোর্স ডেস্ক: ভারতীয় পেসার জশপ্রীত বুমরাতে মুগ্ধ পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার। বুমরার প্রশংসায় পঞ্চমুখ তিনি। বুমরাহকে বর্তমান প্রজন্মের সব চেয়ে বুদ্ধিদীপ্ত ফাস্ট বোলার আখ্যা দিলেন তিনি। শুধু তা-ই নয়, রাওয়ালপিন্ডি এক্সপ্রেস এমন কথাও বলেছেন যে, একটা সময়ে পাকিস্তানের বোলারদের যেটা গোপন অস্ত্র ছিল, তা এখন এসে গেছে বুমরার হাতে। বাতাসের গতি প্রবাহকে ব্যবহার করে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কীভাবে বোকা বানানো যায়, তা শিখে ফেলেছেন বুমরা। যা কি না এতোদিন পাকিস্তানি পেসারদের গোপন অস্ত্র ছিল।

নিজের ইউটিউব চ্যানেল শোয়েব আখতার বলেন, “বল সুইং করার পিছনে যে বিজ্ঞানটা রয়েছে সেটা হল বাতাসের ব্যবহার কীভাবে করতে হবে। আমরা সে সব বুঝে  বল করার চেষ্টা করতাম। সেই কারণে বাতাসকে কাজে লাগিয়ে আমরা সুইং পেতাম। আমার দেখেশুনে মনে হচ্ছে, বুমরা এই জিনিসগুলো রপ্ত করে ফেলেছে। বর্তমান বিশ্বের আর কোনো বোলারকে দেখে আমার মনে হয়নি তারা এত কিছু জেনেবুঝে বল করে।”

শোয়েব আরো বলেন, ‘শরীরের ভাষায় নয়, বুমরার আগ্রাসন বোঝা যায় তার লেন্থে। আমার কাছে বুমরার এটাই ব্যাখ্যা। শরীরের ভাষায় তার আগ্রাসনটা বোঝা যায় না। আমার দেখা অন্যতম ভদ্র মানুষ সে। বোলিং করার সময় মাত্র পাঁচ সেকেন্ডের মধ্যে দুরন্ত লেন্থে ডেলিভারির মধ্যে দিয়ে সে আগ্রাসন দেখাতে পারে।’

শোয়েব আরো বলেন, এই সময় ক্রিকেট দুনিয়ায় যে কয়েকজন বুদ্ধিমান ফাস্ট বোলার রয়েছে, বুমরা তাদের মধ্যে সবচেয়ে স্মার্ট। কম বয়সেই চাপ নিয়ে খেলার অভ্যাস রপ্ত করে ফেলেছে সে।

বিশ্ব ক্রিকেটে দীর্ঘ সময় ধরে পাকিস্তান থেকে দুর্ধর্ষ সব ফাস্ট বোলার বেরিয়েছে। ইমরান খান, সরফরাজ নওয়াজ, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, শোয়েব আখতারেরা আগুন ঝরিয়েছেন বিশ্বের সব প্রান্তে। বর্তমানে সেই আগুন দেখা যাচ্ছে বুমরার হাতে।