কোহলি একাই পেলেন সব পুরস্কার!

দুর্দান্ত ব্যাটিং এবং আগ্রাসী ক্যাপ্টেন্সি দিয়ে একের পর এক সাফল্যের মুকুট অর্জন করে চলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বিধ্বংসী এই ব্যাটসম্যানের মুকুটে এবার যুক্ত হলো নতুন  পালক। বর্ষসেরা ক্রিকেটার; সেরা টেস্ট ক্রিকেটার; সেরা ওয়ানডে ক্রিকেটার- নজিরবিহীনভাবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ঘোষিত এই তিন পুরস্কার উঠল কোহলির হাতে। এর আগে কোনো ক্রিকেটার একইসঙ্গে এই তিন পুরস্কার জিততে পারেননি। ইতিহাস সৃষ্টি করলেন তিনি।

এই মুহূর্তে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে তিনি বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান। সদ্য অস্ট্রেলিয়ায় এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে টেস্ট সিরিজ জিতেছেন কোহালি। অস্ট্রেলিয়ায় প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে জিতেছেন দ্বিপাক্ষিক একদিনের সিরিজও। এবার আইসিসির বার্ষিক পুরস্কার তালিকাতেও তার জয়জয়কার।

আইসিসি ক্রিকেটার অব দ্য ইয়ার বা বর্ষসেরা ক্রিকেটার হিসেবে গত বছরও স্যর গ্যারফিল্ড সোবার্স ট্রফি জিতেছিলেন কোহালি। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি অলরাউন্ডার গ্যারফিল্ড সোবার্সের নামে বছরের সেরা ক্রিকেটারকে এই ট্রফি দেওয়া হয়। এই নিয়ে টানা দুই বার এই ট্রফি জিতলেন তিনি।

২০১৮ সালে ভারতের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে ৩৭ ম্যাচে ৪৭ ইনিংসে ৬৮.৩৭ গড়ে কোহালি করেছেন ২৭৩৫ রান। ফেলে আসা বছরে ১১ সেঞ্চুরি আর নয় হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। এর মধ্যে ১৩ টেস্টে তিনি ৫৫.০৮ গড়ে করেছেন ১৩২২ রান। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরের প্রতিটিতেই সেঞ্চুরি করেছেন তিনি। গত বছরে ১৪ ওয়ানডে ম্যাচে করেছেন ১২০২ রান। আর ১০ টি-টোয়েন্টিতে করেছেন ২১১ রান। সুতরাং পুরস্কার তার হাতে উঠবে না তো কার হাতে উঠবে?