কোহলির আড়াইশ; ভারতের ৬০১

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপত্তম টেস্টে মায়াঙ্ক আগরওয়ালের ডাবল সেঞ্চুরির পর এবার পুনে টেস্টে ডাবল হাঁকালেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আজ শুক্রবার টেস্টের দ্বিতীয় দিনে চায়ের বিরতির পর এই মাইলফলকে পৌঁছান তিনি। তার অপরাজিত ২৫৪ রানে ভর করে ৫ উইকেটে ৬০১ তুলে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক ভারত। এটাই কোহলির টেস্ট ক্যারিয়ারের সর্বাধিক ব্যক্তিগত সংগ্রহ। তার ৩৩৬ বলের ইনিংসে ছিল ৩৩টি চার ও দুটি ছক্কার মার।

কোহলির ক্যারিয়ারের সপ্তম ডাবল সেঞ্চুরি এসেছে ২৯৫ বলে। এখন তিনি ভারতীয় ক্রিকেটে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির মালিক। এই ইনিংসেই স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের ৬৯৯৬ রানকে টপকে গেছেন কোহলি। একইসঙ্গে টেস্টে ৭ হাজার রানেও পৌঁছে গেছেন। এর আগে আজ সকালে টেস্ট ক্যারিয়ারের ২৬তম সেঞ্চুরি তুলে নেন কোহলি। চলতি বছরে যা ছিল তার প্রথম টেস্ট সেঞ্চুরি। গত বছরের ডিসেম্বরে সর্বশেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন তিনি।

বিশাখাপত্তনমে প্রথম টেস্ট দাপটে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ভারত। আজ সকালে দিনের প্রথম সেশনে কোনো উইকেট তুলে নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা। মধ্যাহ্ন বিরতির পর ৫৯ রানে ফিরেন আজিঙ্কা রাহানে। তার আগে চতুর্থ উইকেট জুটিতে কোহলির সঙ্গে যোগ করেন ১৭৮ রান। চায়ের বিরতির সময় ৪ উইকেটে ৪৭৩ রান তুলে ফেলে। কোহলি খেলছিলেন ১৯৪ রানে। সঙ্গে ছিলেন রবীন্দ্র জাদেজা (২৫)। পঞ্চম উইকেটে জাদেজার সঙ্গে ২২৫ রানের জুটি গড়েন কোহলি। ১০৪ বলে ৯১ রান করা জাদেজা ছক্কা মারতে গিয়ে আউট হলে ইনিংস ঘোষণা করে ভারত।