কোভিডে মারা গেলে ব্যাংক কর্মকর্তার পরিবার পাবে ৫০ লাখ টাকা

42
Social Share

করোনায় (কোভিড-১০) মহামারিতে দায়িত্ব পালনের সময় কোনো ব্যাংক কর্মকর্তা মারা গেছে তার পরিবার ৫০ লাখ টাকা পাবে। ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার থেকে অফিসারের নিচের পদমর্যাদার কর্মকর্তার ক্ষেত্রে তার পরিবার ৩৭ লাখ ৫০ হাজার টাকা পাবে। আর ব্যাংকের কোনো কর্মচারী মারা গেলে তার পরিবার ২৫ লাখ টাকা পাবে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের এক পরিপত্রে এ তথ্য জানানো হয়। ইতোমধ্যে যারা মারা গেছেন তাদের পরিবারকে এই ক্ষতিপূরণ দিতে ব্যাংকগুলোকে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

পরিপত্রে বলা হয়েছে, ‌‘গত বছরের ২৯ মার্চ থেকে করোনায় আক্রান্ত হয়ে যারা মারা গেছেন, তাদের সবার পরিবার এ ক্ষতিপূরণ পাবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্ষতিপূরণের এ সুবিধা অব্যাহত থাকবে।’

পরিপত্রে বলা হয়, ‘এতদ্বিষয়ে, বাংলাদেশ ব্যাংক হতে ১৫ এপ্রিল ২০২০ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-১৮ এর ৩(গ) এবং ৪ ক্রমিকে বর্ণিত নির্দেশনার কার্যকারিতা রহিত করা হলো।’

অর্থাৎ গত বছরের ১৫ এপ্রিলের নির্দেশনা অনুযায়ী, সরকারঘোষিত সাধারণ ছুটির মধ্যে করোনায় আক্রান্ত হলে ব্যাংক কর্মকর্তা ৫ লাখ থেকে ১০ লাখ টাকা পাওয়া কথা ছিল। আর মারা গেলে এর পাঁচ গুণ বেশি ক্ষতিপূরণ দেওয়ার কথা ছিল, যা আজকের প্রজ্ঞাপনে বাতিল করা হলো।