কেন ভারতের টেইলএন্ডাররা ভালো ব্যাটিং করছেন?

একটি দলের কাঙ্খিত স্কোর পেতে টেইলএন্ডারদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ভারতের অপরাজেয় হয়ে ওঠার পেছনে এই টেইলএন্ডারদের ভূমিকা অনেক বেশি। জন রাইট কোচ থাকার সময়ে ভারতের টেইলএন্ডারদের ব্যাটিংয়ের জয়জয়কার শুরু হয়। এখন তো ভারতের টেইলএন্ডাররা নিয়মিত রান করে যাচ্ছেন। দেশটির সাবেক মহাতারকা ভিভিএস লক্ষ্মণ এর কৃতিত্ব দিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার তথা ভারতের সাবেক কোচ জন রাইটকে।

রাইট ও সৌরভ গাঙ্গুলী জুটি ভারতীয় ক্রিকেটকে অনেকটাই সামনের দিকে এগিয়ে নিয়ে যায়। তাদের সময়েই জাহির খান, অনিল কুম্বলে, হরভজন সিংদেরও ব্যাটিংয়ের হাত ভালো হয়। দলের তারকা ব্যাটসম্যানদের কাছ থেকে সাহায্য পেয়ে টেইলএন্ডারদের আত্মবিশ্বাসও বেড়ে গিয়েছিল। ২০০১ সালের সেই বিখ্যাত অস্ট্রেলিয়া সিরিজের শেষ টেস্টে হরভজন সিং জিতিয়েছিলেন ভারতকে। জিম্বাবুয়ের হেনরি ওলোঙ্গাকে ৪টি ছক্কা হাঁকিয়েছিলেন জাহির খান। ইগো সরিয়ে একটা পরিবার হয়ে ওঠার জন্য রাইটের সময়ে ভারতীয় দল বিশ্বক্রিকেটে একটা শক্তি হয়ে উঠেছিল।

রাইটের আমলে অনিল কুম্বলে, জাহির খান, হরভজন সিংহের মতো ম্যাচ উইনারদের ব্যাটিংয়ের হাতও ভালো হয়ে গিয়েছিল। লক্ষণ বলেছেন, ‘জন রাইটকে এর জন্য কৃতিত্ব দেওয়া উচিত। আমি রাইটকে বুঝিয়েছিলাম, আমাদের বোলাররাও ভালো ব্যাটিং করার জন্য গর্ববোধ করতে পারে। জন বলে দিয়েছিল দলের প্রত্যেক ব্যাটসম্যানকে ব্যাটিং কোচ হতে হবে। বোলারদের ব্যাটিং প্র্যাকটিস করাতে হবে। প্রতিটি নেট সেশনের পরে আমরা বোলারদের নিয়ে পড়তাম। ওদের থ্রো ডাউন করাতাম, যাতে বোলারদের ব্যাটিংয়ের হাতও ভাল হয়। পরিবারের মতো ছিলাম আমরা। আর এটাই ছিল গুরুত্বপূর্ণ।