কেন্দ্রীয় চুক্তি নিয়ে শ্রীলঙ্কার ক্রিকেটে লঙ্কাকাণ্ড

41
Social Share

শ্রীলঙ্কার নতুন কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়া সবার বেতনই কমানো হয়েছে। সেটা নিয়েই আন্দোলনে নেমেছেন দেশটির ক্রিকেটাররা। অ্যাঞ্জেলো ম্যাথুস, দিমুথ করুণারত্নেদের সঙ্গে এই আন্দোলনে রয়েছেন আভিষকা ফার্নান্দো, রোশান সিলভা, নুয়ান প্রদীপের মতো ক্রিকেটাররা।

গত অক্টোবর থেকে কেন্দ্রীয় চুক্তি ছাড়াই চলছে শ্রীলঙ্কার ক্রিকেট। তবে এর মধ্যেও অস্থায়ী চুক্তির ভিত্তিতে খেলছে লঙ্কান ক্রিকেটাররা। এখন আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় চুক্তির ঘোষণা করতে চায় শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। কিন্তু তাদের দেওয়া শর্তে স্বচ্ছতার অভাব থাকার অভিযোগ তুলেছেন ক্রিকেটাররা।

মূলত নতুন চুক্তিতে খেলোয়াড়দের পারফরম্যান্স, ফিটনেস ও ইনজুরি ইস্যু মাথায় রেখে রেটিং সিস্টেম করেছে লঙ্কান বোর্ড। পাশাপাশি প্রায় সব খেলোয়াড়েরই পারিশ্রমিক কমিয়ে আনা হয়েছে। এই রেটিং সিস্টেম করার পথে সেখানে স্বচ্ছতা রাখা হয়নি জানিয়ে যৌথ বিবৃতি প্রকাশ করেছেন শীর্ষ ৩৮ ক্রিকেটার।

তবে কেন্দ্রীয় চুক্তিতে সাক্ষর না করলেও দেশের হয়ে খেলতে পারেন ক্রিকেটাররা। এমন ইঙ্গিত দিয়েছেন তাদের আইনজীবী নিশান প্রেমাথিরাত্নে।

আগামী বুধবার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ও ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে শ্রীলঙ্কা দলের।