কৃষি আইনের সমর্থনে ভারতের পাশে দাঁড়াল আমেরিকা

63
Social Share

ভারতে মোদী সরকারের আনা তিনটি কৃষি আইনের প্রতিবাদে উত্তাল গোটা দেশ। ইতিমধ্যেই রিহানা, গ্রেটা থুনবার্গ, মিয়া খলিফা কৃষকদের সমর্থনে মুখ খুলেছে। তবে সেদিকে না হেটে এবার মোদী সরকারের পাশে দাঁড়াল মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার বাইডেন প্রশাসনের তরফে বলা হয়েছে, ভারতীয় বাজারের সংস্কার ও বেসরকারি লগ্নি আসার প্রক্রিয়াকে স্বাগত জানাচ্ছে আমেরিকা।

মার্কিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, ভারতীয় সুপ্রিম কোর্টও বলেছে প্রাঞ্জল গণতন্ত্রে শান্তিপূর্ণ বিক্ষোভের সর্বদা জায়গা আছে। তাই আলোচনার মাধ্যমে বিভেদ মিটিয়ে ফেলা উচিত। তবে কৃষি বিক্ষোভের জেরে ইন্টারনেট সংযোগ বিছিন্নের ঘটনাকে নিন্দা জানিয়েছে তারা। ইন্টারনেট সংযোগ থাকা বাকস্বাধীনতার জন্য গুরুত্বপূর্ণ ও গণতন্ত্রের প্রতীক বলে বাইডেন প্রশাসন জানিয়েছে।

এদিকে, মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের ভাগ্নী মিনা হ্যারিস ভারতীয় সরকারের নেওয়া পদক্ষেপের বিরুদ্ধে মতামত দিয়েছেন। ভারতের বিদেশমন্ত্রকের টুইটের জবাবেও তিনি বলেছেন, গণতন্ত্র ও মানবাধিকার রক্ষার্থে তিনি প্রতিবাদ জানাবেন।

তবে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (IMF) আগেই নয়া এই কৃষি বিলকে স্বাগত জানিয়েছে। গত মাসে আইএমএফয়ের এক শীর্ষ আধিকারিক গেরি রাইস বলেছিলেন, আমাদের দৃঢ় বিশ্বাস নতুন কৃষি আইন ভারতের কৃষিক্ষেত্রে এক যুগান্তকারী সংস্কার।সূত্র: কোলকাতা ট্রিবিউন